চট্টগ্রামে দ্বিতীয় দিনেও হয়েছে পশু কোরবানি

চট্টগ্রামে দ্বিতীয় দিনেও হয়েছে পশু কোরবানি

চট্টগ্রাম মহানগর প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৩৯ ২ আগস্ট ২০২০   আপডেট: ১৬:০৮ ২ আগস্ট ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

পবিত্র ঈদুল আজহার দ্বিতীয় দিনেও চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকায় পশু কোরবানি হয়েছে। যদিও তা ঈদের দিনের চেয়ে তুলনামূলক কম।

কসাই সংকট, পশু সংকট, পুরনো পারিবারিক ঐতিহ্যসহ বিভিন্ন কারণে দ্বিতীয় দিন পশু কোরবানি দিয়েছেন অনেকেই। রোববার সকাল থেকে নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে সেসব চিত্র।

ইসলামের বিধান অনুযায়ী, ঈদের দিন ছাড়াও তিনদিন পর্যন্ত (জিলহজ মাসের ১১ ও ১২ তারিখ) পশু কোরবানি করা যায়। তবে প্রথম দিন সর্বাপেক্ষা উত্তম।

নগরীর হালিশহর এলাকার বাসিন্দা কামাল উদ্দীন ডেইলি বাংলাদেশকে বলেন, আমরা ঈদের দিন এবং ঈদের পরদিন মিলে দুইদিন পশু কোরবানি দেই। এটি আমাদের পারিবারিক ঐতিহ্য। আমাদের পূর্ব পুরুষ থেকে এমনটি হয়ে আসছে। আমরাও তা বজায় রেখেছি।

কদমতলীর বাসিন্দা ইকবাল হোসেন বলেন, কসাই সংকটের কারণে আমরা প্রতিবছর ঈদের দ্বিতীয় দিন পশু কোরবানি দিয়ে থাকি। এবারও তা হয়েছে।

এদিকে, করোনা পরিস্থিতিতে এ বছর চট্টগ্রামে তুলনামূলক কম হয়েছে পশু কোরবানি। জেলা প্রাণিসম্পদ বিভাগের তথ্য অনুযায়ী, চট্টগ্রামে কোরবানির জন্য প্রস্তুত ছিল ছয় লাখ ৮৯ হাজার পশু। যার মধ্যে চার লাখ ৮৯ হাজার গরু ও মহিষ এবং দুই লাখ ছাগল। তবে এবার হাটগুলোতে পশু ছিল কম। এছাড়া কিছু গরু বিক্রি হয়েছে খামার থেকে।  

ডেইলি বাংলাদেশ/জেডএম