চটকদার বিজ্ঞাপনে প্রতারণা: ১২শ’ কোটি টাকার চেকসহ প্রতারক গ্রেফতার

চটকদার বিজ্ঞাপনে প্রতারণা: ১২শ’ কোটি টাকার চেকসহ প্রতারক গ্রেফতার

সিরাজগঞ্জ ও বগুড়া প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:১৩ ১৩ আগস্ট ২০২০   আপডেট: ১৭:৫৩ ১৯ আগস্ট ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

চটকদার বিজ্ঞাপন দিয়ে প্রতারণার ফাঁদ পেতে সরকারি চাকরি ও বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ঋণ পাইয়ে দেয়ার নামে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে ডিজে শাকিল নামে এক প্রতারককে গ্রেফতার করেছে ডিবি পুলিশ। 

অফিস থেকে উদ্ধার করা হয়েছে চাকরি ও ঋণের নামে ভুক্তভোগীদের কাছ থেকে নেয়া ১২শ’ কোটি টাকার চেক এবং বিভিন্ন মন্ত্রণালয়ের ভুয়া নথি ও জাল চেক তৈরির সরঞ্জাম।
 
প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক পরিচয় দেয়া রাব্বী শাকিল ওরফে ডিজে শাকিল ইন্টারন্যাশনাল লোন সার্ভিস নামের এক ফেইসবুক পেজে চটকদার বিজ্ঞাপন দেন। তা দেখে ঋণ পাবার আশায় যোগাযোগ করেন বগুড়ার দুই ক্ষুদ্র উদ্যোক্তা।

যুব উন্নয়ন অধিদফতর থেকে ৪ কোটি টাকা ঋণ পাবার আশ্বাসে তাকে ১৪ লাখ টাকা দেন ওই দুই তরুণ। গত ফেব্রুয়ারিতে দুইজনকে ওই ঋণের দুটি চেকও দেন শাকিল। এরপর সংশ্লিষ্ট অধিদফতরে ঋণের সেই টাকা আনতে গিয়ে তরুণরা দেখেন, সবই ভুয়া।

হাজার কোটি টাকার চেক, ভুয়া নিয়োগপত্র ও নথি তৈরির সরঞ্জাম উদ্ধার

বুধবার বগুড়ার এই দুই ভুক্তভোগী শাকিলের এই অভিনব প্রতারণার অভিযোগে মামলা দায়েরের পর রাতেই জেলার তাড়াশ উপজেলা থেকে গ্রেফতার করা হয় শাকিলসহ তার দুই সহযোগীকে।

বগুড়ার এসপি আলী আশরাফ ভূঞা জানান, প্রায় ১২শ’ এক কোটি ৭২ লাখ ১০ হাজার টাকার লিখিত চেক পাওয়া গেছে। সরকারি ও বিভিন্ন প্রতিষ্ঠানের বিভিন্ন ভুয়া নিয়োগপত্র আমরা পেয়েছি। গত কয়েক বছরে সরকারি চাকরি বা ঋণ পাইয়ে দেয়ার প্রলোভনে শাকিল বিভিন্ন লোকজনের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন। বুধবার তার অফিস থেকে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাজার কোটি টাকার চেকসহ বিভিন্ন দফতরের ভুয়া নিয়োগপত্র আর এসব জাল নথি তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

এসব প্রতারণার কাজে শাকিল ব্যবহার করতেন ২২টি অনলাইন নিউজ পোর্টালসহ বেশ কিছু ফেইসবুক আইডি ও পেইজ। আর সেসব মাধ্যমে প্রকাশিত বিজ্ঞাপনের ফাঁদে পড়ে সর্বস্ব খুঁইয়েছেন উত্তরাঞ্চলসহ বিভিন্ন জেলার শতাধিক তরুণ। 

ডেইলি বাংলাদেশ/এমকে