চকরিয়ায় রূপচাঁদা পরিচয়ে বিক্রি হচ্ছে রাক্ষুসে পিরানহা 

চকরিয়ায় রূপচাঁদা পরিচয়ে বিক্রি হচ্ছে রাক্ষুসে পিরানহা 

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:০৪ ৭ জুলাই ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

কক্সবাজারের চকরিয়ার বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে রাক্ষুসে পিরানহা মাছ। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে ও সাধারণ মানুষকে ধোঁকা দিয়ে কিছু অসাধু ব্যবসায়ী রুপচাঁদা মাছ পরিচয় দিয়ে এসব নিষিদ্ধ মাছ বিক্রি করছেন। উপজেলার বিভিন্ন বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে।

খোঁজ নিয়ে জানা যায়, নিষেধাজ্ঞা অমান্য করে চকরিয়া উপজেলার বিভিন্ন এলাকায় ডোবা বা পুকুরে পিরানহার উৎপাদন ও চাষ করা হচ্ছে। বিক্রির উপযুক্ত হলে এসব মাছ মাছের আড়ৎ ও বাজারে পাঠানো হয়। এ রাক্ষুসে পিরানহা বাজার ভেদে ১৫০ থেকে ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর এই মাছের ক্রেতারা হচ্ছেন সাধারণ ও নিম্ন আয়ের মানুষ। দেশি বা থাই রুপচাঁদা অথবা ‘সামুদ্রিক চান্দা’ নামে পিরানহা বিক্রি করছে বিভিন্ন বাজারে।

চকরিয়া উপজেলার কয়েকটি বাজারে সরেজমিনে গিয়ে দেখা যায়, পিরানহা মাছের সরবরাহ প্রতিটি বাজারে কম বেশি রয়েছে। পিরানহা মাছ সম্পর্কে সাধারণ মানুষ কিছুই জানেন না। পৌরশহরের কাঁচা বাজার, নাথপাড়া রাস্তার মাথায় নতুনভাবে গড়ে উঠা বাজার, মগবাজার উপজেলার চৌয়ার ফাঁড়ি বাজার, বদরখালী বাজারসহ উপজেলার বিভিন্ন বাজারে কিছু অসাধু মাছ বিক্রেতারা দেদার বিক্রি করে আসছেন এ মাছ।

পৌরশহরের চিরিংগা নাথপাড়ার রাস্তার মাথায় মাছ কিনতে এসেছেন রফিক উদ্দিন নামে এক ক্রেতা। তিনি পেশায় কৃষক। তিনি বলেন, পিরানহা মাছ দেখতে অনেকটা রূপচাঁদার মতো। মাছ ব্যবসায়ীরাও বলছেন সামুদ্রিক মাছ। দামও সস্তা, মাত্র ২০০ টাকা কেজি। তাই এক কেজি কিনেছি। তবে আমি জানতাম না এটা বিষাক্ত প্রজাতির মাছ। জানতে পেরে আমি অবশ্য মাছগুলো ফেরত দিয়েছি।

এ নিয়ে কয়েকজন মাছ বিক্রেতার সঙ্গে কথা বলে জানা যায়, এই এলাকায় কয়েক মাস ধরে পিরানহা মাছ বিক্রি হচ্ছে। দাম কম বলে নিম্ন আয়ের মানুষ এসব মাছ কিনে নিচ্ছেন। কোন আড়ৎ থেকে এসব মাছ নিয়ে এনেছেন জানতে চাইলে বলেন, চিরিংগা কাঁচা বাজার ও বদরখালীর বিভিন্ন মাছের আড়ৎ থেকে তারা এই মাছগুলো কিনে এনেছেন। তবে, পিরানহা মাছ খেলে বা বিক্রি করলে কি হয়, তা তাদের জানা নেই।

কয়েকজন বিক্রেতা জানান, এই মাছ বিক্রি যে নিষেধ, তা তারা জানেন না। তবে আশপাশের মাছ বিক্রেতাসহ আরো অনেকেই বলেন, প্রতিদিনই বিভিন্ন বাজারে এই পিরানহা মাছ বিক্রি হচ্ছে। কম দাম হওয়ায় ও রূপচাঁদা মাছ মনে করে এই পিরানহা মাছ বাজার থেকে ক্রয় করে রান্না করে খাচ্ছেন অনেকে।

এই মাছ, শরীরের জন্য ক্ষতিকর হওয়ায় তা সরকার নিষিদ্ধ করেছে। কিন্তু অনেকে তা জানেন না।

ডেইলি বাংলাদেশ/জেএইচ