Alexa ঘূর্ণিঝড় `বুলবুল` মোকাবিলায় প্রস্তুত লক্ষ্মীপুর

ঘূর্ণিঝড় `বুলবুল` মোকাবিলায় প্রস্তুত লক্ষ্মীপুর

লক্ষ্মীপুর প্রতিনিধি   ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২২:৪৯ ৮ নভেম্বর ২০১৯   আপডেট: ২৩:০৩ ৮ নভেম্বর ২০১৯

ছবি : ডেইলি বাংলাদেশ

ছবি : ডেইলি বাংলাদেশ

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর আঘাত মোকাবিলায় লক্ষ্মীপুর জেলা প্রশাসনের উদ্যোগে শুক্রবার রাতে প্রস্তুতি সভা হয়েছে। 

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আরো শক্তিশালী হয়ে ধেয়ে আসছে উপকূলের দিকে। ঘূর্ণিঝড় পরবর্তী দুযোর্গ মোকাবিলায় সব প্রস্তুতি নিয়েছে লক্ষ্মীপুর জেলা প্রশাসন।   

জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও ডিসি অঞ্জন চন্দ্র পালের সভাপতিত্বে জরুরি সভায় এসপি ড. এ এইচ এম কামরুজ্জামান, অতিরিক্ত ডিসি সফিউজ্জামন ভুঁইয়া, সদরের ইউএনও শফিকুর রিদোয়ান আরমান শাকিল, পরিবার পরিকল্পনা উপ-পরিচালক ডা. আশফাকুর রহমান মামুন, প্রেস ক্লাবের সভাপতি কামাল উদ্দিন হাওলাদার, সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম পাবেল, জেলার বিভিন্ন সরকারি-বেসরকারি দফতরের কর্মকর্তা, রেডক্রিসেন্ট, সিপিবি, দুর্যোগ ব্যবস্থা কমিটি এবং বেসরকারি বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

সভায় সদর, রামগতি, কমলনগর ও রায়পুরের ইউএনও এবং ইউপি চেয়ারম্যানদের নিজ নিজ এলাকার জনগণকে ঘূর্ণিঝড় সম্পর্কে অবহিত করতে বলা হয়। 

এ ছাড়া উপকূলের সর্বত্র মাইকিং করে জনসাধারণকে সতর্ক করছে ঘূর্ণিঝড় প্রস্তুতি কেন্দ্রের (সিপিপি) স্বেচ্ছাসেবকরা।

লক্ষ্মীপুরের ডিসি অঞ্জন চন্দ্র পাল বলেন, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় সব প্রস্তুতি নেয়া হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ১০০টি সাইক্লোন শেল্টার ও গঠন করা হয়েছে ৬৬টি মেডিকেল টিম। 

এ ছাড়া উপজেলাগুলোকে জরুরি সভা করে প্রস্তুতি নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে খোলা হয়েছে বিশেষ কন্ট্রোল রুম। জেলার সব সরকারি কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। রেড ক্রিসেন্টের পক্ষ থেকে ২৫০০ কর্মী প্রস্তুত রাখা হয়েছে। 

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে লক্ষ্মীপুরের অভ্যন্তরীণ রুটের সব ধরনের লঞ্চ  চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত অভ্যন্তরীণ রুটের সব লঞ্চ  চলাচল বন্ধ থাকবে। 

এ ছাড়া শুকনা খাবার প্রস্তুত রাখা হয়েছে প্রয়োজনে যাতে তাৎক্ষণিক সরবরাহ করা যায়। 

এ দিকে বুলবুলের প্রভাবে লক্ষ্মীপুরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। এদিন সূর্যের দেখা মেলেনি। উত্তাল রয়েছে নদ-নদীও।

ডেইলি বাংলাদেশ/জেএইচ