ঘূর্ণিঝড়ের আভাস পায় এই পাখি!
Best Electronics

ঘূর্ণিঝড়ের আভাস পায় এই পাখি!

সাতরঙ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৪৯ ৭ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শরিরের বেশিরভাগ অংশই হলুদ। পাখা ও লেজ কালো রঙের। পাখিটির নাম গোল্ডেন উইং ওয়ার্বলার। পাখিগুলো ঘূর্ণিঝড়ের অনেক আগেই আভাস পেয়ে থাকে। যুক্তরাষ্ট্রের মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের একদল ইকোলজিস্ট সম্প্রতি এ তথ্য জানিয়েছে।

গবেষনা দলটি এই পাখির মাইগ্রেশন প্যাটার্ন নিয়ে গবেষণা করছিলেন। ফলাফলে দেখা যায় পাখিগুলো সাধারণত ১১ থেকে ১২ সেন্টিমিটার দৈর্ঘ্য হয়। ওজনে ৭ থেকে ১২ গ্রাম। মূলত মধ্য এবং দক্ষিণ আমেরিকাতেই পাখিগুলো দেখা যায়।

এই পাখিগুলো সারা শীত মধ্য এবং দক্ষিণ আমেরিকায় কাটায়। ডিম পাড়া এবং সন্তান প্রতিপালনের জন্য উত্তর-পূর্ব আমেরিকার আপ্পালাচিয়ানসের গ্রেট লেকে চলে যায়। ফের ফিরে আসে।

মাইগ্রেশন প্যাটার্ন পর্যালোচনা করে অবাক হয়ে যান বিজ্ঞানীরা। কারণ টেনেসিতে ওই সময়ে প্রচুর ওয়ার্বলারে ভরে যাওয়ার কথা ছিল। কিন্তু তার পরিবর্তে এলাকা ফাঁকা ছিল। কোনো এক অ়জ্ঞাত কারণে তারা এলাকা ছেড়ে ৯০০ মাইল দূরে চলে যায়। এই অদ্ভুত আচরণের কারণটা কিছু দিন পরেই আঁচ করতে পারেন বিজ্ঞানীরা। ওয়ার্বলাররা টেনেসি ছেড়ে চলে যাওয়ার পরই টর্নেডো আসে সেখানে। মারা যান ৩৫ জন মানুষ।

টর্নেডোর প্রভাব কেটে যাওয়া মাত্রই তারা আবার তারা ফিরে আসে। বিজ্ঞানীরা বুঝতে পারেন, টর্নেডোর জন্যই আগাম চলে গিয়েছিল পাখিগুলো।

ডেইলি বাংলাদেশ/এনকে

Best Electronics