Alexa ঘুরে এলাম দেশের বৃহত্তম ফিশ অ্যাকুরিয়াম

ঘুরে এলাম দেশের বৃহত্তম ফিশ অ্যাকুরিয়াম

লাবিব এহসান, ৮ম শ্রেণি, জেসিসি  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:৫৭ ২০ আগস্ট ২০১৯   আপডেট: ১১:৩৩ ২০ আগস্ট ২০১৯

রেডিয়েন্ট ফিশ ওয়ার্ল্ড

রেডিয়েন্ট ফিশ ওয়ার্ল্ড

ঘুরে এলাম বাংলাদেশের বৃহত্তম ফিশ অ্যাকুরিয়াম। কক্সবাজারে অবস্থিত এ অ্যাকুরিয়ামটি রেডিয়েন্ট ফিশ ওয়ার্ল্ড হিসেবে পরিচিত। ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব জুস অ্যান্ড অ্যাকুরিয়ামস (www.waza.org) এর তথ্য অনুযায়ী, বর্তমান বিশ্বে মোট ১২০টি ফিশ অ্যাকুরিয়াম রয়েছে। বাংলাদেশে এটিই এ ধরনের প্রথম ফিশ অ্যাকুরিয়াম। 

গত ১৬ আগস্ট পরিবারসহ কক্সবাজার ঘুরতে গিয়েছিলাম। এসময় আমরা বেশ কয়েকটি দর্শনীয় স্থান ঘুরে দেখেছি। বিশ্বের বৃহত্তম সমুদ্র সৈকতের লাবনী ও কলাতলী পয়েন্টে স্মৃতির পাতায় ধরে রাখার মতো কিছু সময় পার করেছি। টেকনাফের দিকে মেরিন ড্রাইভ রোডে গিয়েছিলাম লং ড্রাইভে। উপেক্ষা করতে পারিনি হিমছড়ি ও ইনানী সী বিচ পয়েন্ট দেখার লোভ।  

ব্যাংকক ফিশ অ্যাকুরিয়াম (২০১৬)

ভ্রমণের পুরোটা সময় জুড়ে আমাদের আগ্রহের কেন্দ্রবিন্দু ছিল রেডিয়েন্ট ফিশ ওয়ার্ল্ড। এ ফিশ অ্যাকুরিয়াম সামুদ্রিক জীবনযাত্রা বুঝতে বেশ সহায়ক। কী নেই এখানে। রয়েছে বিভিন্ন ধরনের সামুদ্রিক মাছ, গাছপালা, জীবন্ত প্রবাল ইত্যাদি। এ ফিশ অ্যাকুরিয়াম পরিদর্শনের সুবাধে এটিও জানতে পেরেছি যে বঙ্গোপসাগরে প্রায় ৪৫০ প্রজাতির মাছ পাওয়া যায়। রেডিয়েন্ট ফিশ ওয়ার্ল্ড প্রায় ১৯৫ প্রজাতির সামুদ্রিক মাছ সংগ্রহ ও প্রদর্শন করতে পারে।  নিজস্ব গবেষণা কেন্দ্রের পাশাপাশি এর রয়েছে রেডিয়েন্ট সমুদ্র গবেষণা ও শিক্ষাকেন্দ্র। 

২০১৬ সালে থাইল্যান্ড ভ্রমণকালে আমি ব্যাংককের বৃহৎ ফিশ অ্যাকুরিয়াম দেখতে গিয়েছিলাম। তবে এবার আমি সত্যিই গর্ববোধ করছি যে আমাদের দেশেও একটি আন্তর্জাতিক মানের ফিশ অ্যাকুরিয়াম রয়েছে। 

ডেইলি বাংলাদেশ/নিশি