Alexa ঘুরতে চাইলে ফিলিপাইন

ঘুরতে চাইলে ফিলিপাইন

ভ্রমণ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:১৫ ৭ জানুয়ারি ২০২০  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বাজেট ট্রাভেলারদের স্বর্গ বলা হয় ফিলিপাইনকে। সাদা বালির সমুদ্র সৈকত, মন-মাতানো সূর্যাস্ত আর সৌজন্যতায় ভরপুর স্থানীয় মানুষরা দেশটিকে সারা বিশ্বের সেরা গন্তব্যে পরিণত করেছে। চাইলে কম খরচেও ঘুরে আসতে পারে ফিলিপাইন থেকে। এজন্য প্রধান শর্ত হচ্ছে খুব গোছানো একটা ট্যুর পরিকল্পনা।

থাকার জায়গা নির্বাচন

বিদেশ যাওয়া মানেই থাকার জায়গা নিয়ে চিন্তা শুরু! ফিলিপাইনের সবচেয়ে ব্যয়বহুল হোটেলগুলো রয়েছে ম্যানিলাতে। শহরটিতে শেয়ারিংয়ে থাকার জায়গা যেমন ডর্ম, হোস্টেল এগুলোও বেশ খরচের। তাই কম খরচে থাকার জায়গা হিসেবে উপযোগ্য পালাওয়ান। পাঁচ ডলারেই মধ্যেই থাকার ব্যবস্থা হয়ে যাবে পালাওয়ানের যেকোনো হোস্টেলে। স্থানীয় গেস্টহাউজগুলোতে মাত্র ২ ডলারে মিলবে থাকার জায়গা।

যেখানে খাবেন

ফিলিপাইনে কম খরচে খেতে চাইলে স্ট্রিটফুডগুলোর স্বাদ নিতে পারেন। এসব খাবারের মানও ভালো। মাত্র এক ডলারের মধ্যেই পেট পুরে খেতে পারবেন। এছাড়া আপনি যদি পর্যটকদের জন্য বানানো বিশেষ রেস্তোরাঁয় খেতে চান সেক্ষেত্রে খরচ করতে হবে ৫ থেকে ২০ ডলারের মতো। তবে ফিলিপাইনের সবচেয়ে ব্যয়বহুল এলাকা ম্যানিলা এড়িয়ে চলবেন।

ফিলিপাইন

যাতায়াত ও ঘোরাঘুরি

ফিলিপাইনে ঘুরে বেড়ানোর জন্য কম খরচে সবচেয়ে ভালো মাধ্যম হলো বাস আর ফেরি। সব জায়গায় এই দুই মাধ্যমের সমন্বয়ে যাতায়াত করলে খরচ হবে নামমাত্র। সময় একটু বেশি লাগলেও ঘুরে দেখা হবে দেশটির অনেক জায়গা। ফিলিপাইনের বড় বড় দ্বীপে বেশ ভালো কিছু বাস চলে, যেমন লুজন বাস। এ বাসগুলো ফিলিপাইনের প্রায় সব বড় দ্বীপেই যায় ফেরি আগ পর্যন্ত। ৭ থেকে ১০ ডলার খরচ করে একদিন ঘুরে বেড়ানো সম্ভব।

অন্যান্য ভ্রমণ কার্যক্রম

ফিলিপাইনে নামমাত্র খরচে ডাইভিং শেখা যায়। স্নোরকেলিং সেখানে আরো বেশি সস্তা। মাত্র ৩ থেকে ৫ ডলারে ইচ্ছে মতো নেয়া যাবে স্নোরকেলিংয়ের মজা।

ডেইলি বাংলাদেশ/এনকে