ঘরে বসে পাঁচ খাবারেই কমিয়ে ফেলুন পেটের মেদ! 

ঘরে বসে পাঁচ খাবারেই কমিয়ে ফেলুন পেটের মেদ! 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:২৯ ২ এপ্রিল ২০২০  

পেটের মেদ বৃদ্ধি

পেটের মেদ বৃদ্ধি

করোনা থেকে বাঁচতে সারাবিশ্বের মানুষই এক প্রকার ঘরবন্দী হয়ে আছেন। ছোঁয়াচে এই প্রাণঘাতী ভাইরাস থেকে রক্ষা পাওয়ার এটাই এখন একমাত্র উপায়। কারণ এখন পর্যন্ত এর কোনো প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব হয়নি। তবে বিজ্ঞানীরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

ঘরে বসেই এখন সবাই অলস সময় কাটাচ্ছেন। অনেকেই আবার অফিসের কাজ ঘরে বসেই করছেন। তবে ঘরে থাকা দিনগুলো হতে পারে পেটের মেদ কমানোর জন্য একদম সঠিক সময়। প্রতিনিয়ত ওজনের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে পেটের চর্বি। পেটের এই অতিরিক্ত চর্বি কমাতে অনেক কিছুই করে থাকেন অনেকেই।

পুষ্টিবিদদের মতে, পেটের অতিরিক্ত চর্বি কমাতে শুধু শরীরচর্চা করলেই হবে না, খাওয়ার প্রতি যত্নশীল হতে হবে। কিছু খাবার রয়েছে, যা আপনার পেটের অতিরিক্ত চর্বি কমাবে। আসুন জেনে নেয়া যা পেটের মেদ কমাবে এমন পাঁচটি খাবার সম্পর্কে-

মাশরুম

পেটের অতিরিক্ত চর্বি কমাতে চাইলে খেতে পারেন প্রোটিনে ঠাসা মাশরুম। মাশরুম রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণ করে। শরীরের মেটাবলিজম বাড়িয়ে চর্বি কমায় জাদুর মতো। 

সবুজ শাক

শাক ও সবুজ পাতা পেটের অতিরিক্ত চর্বি কমায়। পুষ্টিবিদদের মতে, পেট ও শরীরের অতিরিক্ত চর্বি কমাতে খেতে পারেন শাক। তাছাড়া হজমের সমস্যা থাকলেও চিকিৎসকরা শাক খাওয়ার পরামর্শ দেন।

গাজর

চর্বি কমাতে খাবারে রাখুন গাজর। গাজরের রস নিয়ম মেনে খেতে পারলে কমবে ভুঁড়ি। ওজন ঝরিয়ে চেহারা হবে উজ্জ্বল ও প্রাণবন্ত।

ব্রকোলি

ব্রকোলিতে অ্যান্টিঅক্সিড্যান্ট ও ফাইবারের পরিমাণ প্রচুর। ফটোকেমিক্যালে ভর্তি এই সবজিতে বিভিন্ন খনিজ লবণ ও ভিটামিন থাকে। তাই অতিরিক্ত চর্বি কমাতে ব্রকোলি খেতে পারেন।

শসা

শসা ফাইবার আর পানি সমৃদ্ধ একটি খাবার। তাই ডিটক্সিফিকেশন তো হয়ই সঙ্গে ফাইবারের আধিক্যে খিদেও কমায়। যা মেদ কমাতে দারুণ সহায়ক। তাই শরীরের চর্বি কমাতে শসা খেতে পারেন।

ডেইলি বাংলাদেশ/এএ