Alexa ঘরে বসেই ৪৭০ অভিযোগ নিষ্পত্তি 

ঘরে বসেই ৪৭০ অভিযোগ নিষ্পত্তি 

যশোর প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০২:১৫ ১৩ নভেম্বর ২০১৯  

ছবি : ডেইলি বাংলাদেশ

ছবি : ডেইলি বাংলাদেশ

৩৩৩ এর মাধ্যমে সব সময় মিলছে তথ্য ও সেবা। ফোন করার সঙ্গে সঙ্গে নাগরিকরা ঘরে বসে পাচ্ছেন বিভিন্ন সমস্যার সমাধান।

যশোরের নাগরিকরা এখানে ফোন করে গত এক বছর সাত মাসে প্রশাসনের মাধ্যমে ৪৭০ ঘটনার সমাধান পেয়েছেন। এর মধ্যে ২১০ অভিযোগ নিষ্পত্তি ও ২৬০টি বাল্যবিয়ে প্রতিরোধ করা সম্ভব হয়েছে। 

কম সময়, কম খরচ ও কম ভোগান্তিতে জনগণের দোরগোড়ায় এ ধরনের সেবা পোঁছে দিতে সরকার আরো পদক্ষেপ নিয়েছে। এ জন্য সম্পৃক্ত করেছে সারা দেশের প্রশাসনকে। এরই অংশ হিসেবে যশোর প্রশাসন মঙ্গলবার জেলা কালেক্টরেট সভাকক্ষে সংবাদ সম্মেলন করে। 

ডিসি মোহাম্মদ শফিউল আরিফ সংবাদ সম্মেলনে জানান, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে সব শ্রেণি-পেশার মানুষের সঙ্গে সরকারের সম্পর্ক এবং সরকারি সেবা, তথ্য সরাসরি পৌঁছে দেয়ার উদ্দেশ্যেই হটলাইন চালু হয়েছে। ‘সরকারি তথ্য ও সেবা সব সময়’ স্লোগান নিয়ে গত ২০১৮ সালের ১২ এপ্রিল ৩৩৩ হটলাইন নম্বর চালু করা হয়। নাগরিকরা ৩৩৩ নম্বরে কল করে সরকারি বিভিন্ন তথ্য-সেবা, কর্মকর্তাদের তথ্য, বিভিন্ন সামাজিক সমস্যার প্রতিকার এবং পর্যটন ও জেলা সম্পর্কিত যেকোন তথ্য জানতে পারবে। শুধু জেলা বা দেশের মানুষ না প্রবাসীরাও চাইলে বিদেশ থেকে বাংলাদেশের ০৯৬৬৬৭৮৯৩৩৩ হটলাইন নম্বরে কল করে সেবা নিতে পারবেন।

এদিকে যশোর জেলার আটটি উপজেলার মানুষ হটলাইন ৩৩৩ সরকারি নম্বরে কল করে একবছর সাত মাসে ৪৭০ টি ঘটনার প্রতিকার পেয়েছে। এরমধ্যে যশোর সদরের ১৭টি অভিযোগের নিষ্পত্তি ও ৩৪টি বাল্যবিয়ে প্রতিরোধ করা হয়েছে। 

বাঘারপাড়ায় ১২ অভিযোগের নিষ্পত্তি ও বন্ধ করা করা হয়েছে ২৪ বাল্যবিয়ে। অভয়নগর উপজেলায় ২১ অভিযোগ নিষ্পত্তি ও ২৭ বাল্যবিয়ে প্রতিরোধ করা হয়েছে।ঝিকরগাছা উপজেলার মানুষের অভিযোগগুলোর মধ্যে প্রশাসন ১৬টি নিষ্পত্তি ও ২৮ বাল্যবিয়ে বন্ধ বরা হয়েছে। 

চৌগাছা উপজেলায় ৪১ অভিযোগ নিষ্পত্তি ও ৩২ বাল্যবিয়ে বন্ধ করেছে প্রশাসন। মণিরামপুরে ৭টি বিভিন্ন অভিযোগ নিষ্পত্তি ও ১৯ বাল্যবিয়ে প্রতিরোধ করা হয়। কেশবপুর উপজেলার ১৭ বিভিন্ন অভিযোগ নিষ্পত্তি ও ৩৪ বাল্যবিয়ে বন্ধ হয়েছে। 

এছাড়া শার্শা উপজেলা ৬০টি বিভিন্ন অভিযোগ নিষ্পত্তির পাশাপাশি ৪৮ বাল্যবিয়ে বন্ধ করেছে প্রশাসন।

ডেইলি বাংলাদেশ/জেএইচ