গোপনে শেয়ার বিক্রি, তালিকা করবে ডিএসই 

গোপনে শেয়ার বিক্রি, তালিকা করবে ডিএসই 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:০৮ ২২ মে ২০১৯   আপডেট: ২০:১৩ ২২ মে ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

গোপনে শেয়ার বিক্রিকারী উদ্যোক্তাদের তালিকা করবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। নিয়ম অনুসারে ঘোষণা না দিয়ে তালিকাভুক্ত কোম্পানির যেসব উদ্যোক্তা শেয়ার বিক্রি করেছেন তাদেরকে চিহ্নিত করতে এ উদ্যোগ নেয়া হচ্ছে।

ব্যবস্থা নেয়ার জন্য সেই তালিকা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) পাঠানো হবে। 

বুধবার ডিএসইতে অনুষ্ঠিত স্টেকহোল্ডারদের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সম্মেলনে জানানো হয়, যারা এরইমধ্যে না জানিয়ে ও রাজস্ব ফাঁকি দিয়ে শেয়ার বিক্রি করেছেন তাদের তালিকা করা হচ্ছে এবং যারা এ কাজ করেছেন তাদের বিরুদ্ধে আইনি ব্যাখা ও আইনি করণীয় নিয়ে বিএসইসির কাছে আবেদন জানানো হবে।

আর যারা রাজস্ব ফাঁকি দিয়েছেন, সেই রাজস্ব কীভাবে আদায় করা যায় সে ব্যাপারেও বিএসইসির কাছে আবেদন করা হবে। বিভিন্ন উদ্যোক্তাদের শেয়ার বিক্রি করে চলে যাওয়াতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। উদ্যোক্তাদের শেয়ার বিক্রি করতে হলে অবশ্যই স্টক এক্সচেঞ্জকে জানাতে হয় এবং কর পরিশোধ করতে হয়। কিন্তু বেশ কিছু সময় ধরে লক্ষ্য করা যাচ্ছে কিছু উদ্যোক্তা স্টক এক্সচেঞ্জকে না জানিয়ে এবং সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে শেয়ার বিক্রি করছে।

এতে বলা হয়, বর্তমানে অনেকগুলো কোম্পানি লক্ষ্য করলে দেখা যায় যাদের বোর্ডে ৩০ শতাংশ শেয়ার এবং অনেক পরিচালকদের ব্যক্তিগতভাবে ২ শতাংশ শেয়ার নেই, কিন্তু তারা বোর্ডে দায়িত্ব পালন করছেন। আইনের সংস্কার করা হলেও তা যথাযথভাবে পালন করা হচ্ছে না। তাই আইনের সংস্কার যাথাযথভাবে পালন এবং এ বিয়য়ে আর কঠিন কিছু সিদ্ধান্ত নিয়ে তারা বাংলাদেশ ব্যাংকের কাছেও আবেদন করবেন বলে জানান।

এছাড়া ১০ শতাংশের বেশি শেয়ার ক্রয়ের ক্ষেত্রে যে আইনি বাধ্যবাধকতা আছে তা সংশোধনের জন্যও তারা বিএসইসির কাছে তুলে ধরবেন। ভবিষ্যতে চারটি সংগঠন পুঁজিবাজার উন্নয়নের আরো অনেক বিষয় নিয়ে একত্রভাবে কাজ করবে বলে জানান।

বৈঠকে ডিএসই ছাড়াও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন (ডিবিএ), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) নেতারা অংশ নেন। 

ডেইলি বাংলাদেশ/এসএস/আরএইচ