গোকুল পিঠা

গোকুল পিঠা

ফাতিমাতুজ্জোহরা

প্রকাশিত: ১২:৫২ ১১ জানুয়ারি ২০১৯   আপডেট: ১২:৫২ ১১ জানুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

হরেক রকমের পিঠা ছাড়া যেন শীতের আমেজ উপভোগ করা যায় না! শীত আসবে আর পিঠা পুলি হবে না। তা কি হয়? তাই শীতের আনন্দ ভাগ করে নিতে খুব সহজেই গোকুল পিঠা তৈরি করে নিতে পারেন। গোকুল পিঠা তৈরি প্রণালী জেনে নিন-

উপকরণ: মাওয়া আধা কাপ পরিমাণ, আধা কাপ পরিমাণ নারকেল কোড়ানো, গুঁড় ২ টেবিল চামচ (গুঁড়ের বদলে চিনিও ব্যবহার করতে পারেন), তেল পরিমাণ মতো, ময়দা আধা কাপ, বেকিং পাউডার আধা চা চামচ, ঘি ১ টেবিল চামচ, চিনি ১ কাপ।

প্রণালী: মিডিয়াম আঁচে একটা প্যান গরম করে নিয়ে মাওয়া দিয়ে নেড়ে চেড়ে গলিয়ে নিতে হবে। চুলার আঁচ খুব বেশি রাখা যাবে না। তবে এটা পুড়ে যাবে। যখন মাওয়া নরম হয়ে আসবে তখন এর মধ্যে নারকেল কোড়ানো ও দুই টেবিল চামচ গুঁড় দিয়ে দিতে হবে। এর মধ্যে চিনিও দিতে পারেন। কিন্তু গুঁড় দিলে এর আসল স্বাদ ও ফ্লেভার পাবেন। এবার এগুলো নেড়ে চেড়ে মিশিয়ে দিতে হবে। ততক্ষণ পর্যন্ত নাড়তে হবে যতক্ষণ না এটা আঠালো হয়ে আসে। কয়েক মিনিট পর এ মিশ্রণটি হালুয়ার মতো প্যানের গা ছেড়ে আসছে। এ সময় এগুলো তুলে একটু ঠান্ডা করে নিতে হব। তারপর হাতে একটু ঘি মেখে নিতে হবে। এরপর মিশ্রণটি থেকে অল্প অল্প করে নিয়ে চপের মতো আকারে বানাতে হবে আপনি চাইলে যেকোনো আকারের বানাতে পারেন। এভাবে সবগুলো বানিয়ে ভেজে নিন। এবার বেটার বানাতে বাটিতে ময়দা, বেকিং পাউডার ও ঘি দিয়ে অল্প অল্প করে পানি মিশিয়ে বেটার তৈরি করে নিতে হবে। বেটার খুব ঘন বা পাতলা হবে না। চুলায় মিডিয়াম আঁচে প্যানে তেল গরম করে পিঠাগুলো বেটারের মধ্যে ডুবিয়ে ভেজে নিন। যখন সোনালী কালার হয়ে যাবে তখন পিঠাগুলো তুলে নিতে হবে। এরপর পিঠাগুলো চিনির সিরায় ভেজাতে হবে। এজন্য হাড়িতে চিনি ও পানি নিয়ে জ্বাল দিতে হবে। যখন সিরার মধ্যে বলক আসবে তখন পিঠাগুলো দিয়ে দিতে হবে। এভাবে খুব সহজেই গোকুল পিঠা তৈরি করে নিতে পারেন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস