Alexa গোয়ায় গরু ঘাস ছেড়ে খাচ্ছে মাংস!

গোয়ায় গরু ঘাস ছেড়ে খাচ্ছে মাংস!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৩০ ২২ অক্টোবর ২০১৯   আপডেট: ১২:১৯ ২২ অক্টোবর ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

গরু একটি তৃণভোজী প্রাণী -এটি সবারই জানা। সাধারণত গরুর খাবার তালিকায় খড়, ভুসি এবং খইলই প্রধান। তবে এবার সেই ধারণা ভেঙে দিয়েছে ৭৬টি গরু। 

সোমবার টাইমস অব ইন্ডিয়া এক খবর প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, ভারতের গোয়ায় ৭৬টি গরু মুরগির মাংস থেকে শুরু করে ভাজা মাছ- সবই গ্রোগাসে খেয়ে নিচ্ছে! আর এ বিষয়টি নিয়ে গোয়ার বিজেপি সরকারের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

এই ঘটনায় উদ্বিগ্ন হয়ে পড়েছেন গোয়ার মন্ত্রী মাইকেল লোবো। তবে তিনি আশাবাদী। বলেছেন, শিগগিরই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে।  

তিনি বলেছেন, কালাংগুর ৭৬টি গরু হঠাৎ করেই এই খাদ্যাভ্যাসে অভ্যস্ত হয়ে পড়েছে। এরই মধ্যে গরুগুলোকে উদ্ধার করে গোশালায় নিয়ে যাওয়া হয়েছে। সেখানে তাদের ঘাস বা খড় খেতে দিলেও সেসব খাচ্ছে না। 

এদিকে গোমন্তক গোসেবক মহাসংঘের তরফ থেকেও বিষয়টিকে গভীর উদ্বেগের বলে উল্লেখ করা হয়েছে।

স্থানীয়রা জানায়, ওই গরুগুলো গোয়ার বিচ লাগোয়া রেস্টুরেন্টগুলো থেকেই মুরগির মাংসের বাতিল অংশ, মাছ ইত্যাদি খেত। গত কয়েক মাসের মধ্যে এই খাদ্যাভ্যাস ধরা পড়েছে।

রোববার উত্তর গোয়ার আর্পড়া গ্রামের এক অনুষ্ঠানে মাইকেল লোবো বলেন, গোয়ায় গাড়ির সংখ্যা হু হু করে বাড়ছে। আর জমির পরিমাণ কমছে। এ কারণেই হয়তো গরুগুলো এ ধরনের খাদ্যাভ্যাস হয়েছে। 

তিনি আরো বলেন, গরুগুলো যেসব গ্রাম থেকে রাস্তায় চড়তে আসত সেগুলো মূলত মৎস্যজীবীদের। গ্রামের মানুষের কারণেই এ বিরল উপলক্ষ দেখা দিয়েছে কিনা তাও প্রাণিসম্পদ দফতরের তরফ থেকে খতিয়ে দেখা হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর