গুলিয়াখালী সি বিচে মিলল পৃথিবীর পঞ্চম বিষধর সাপ 

গুলিয়াখালী সি বিচে মিলল পৃথিবীর পঞ্চম বিষধর সাপ 

সীতাকুণ্ড প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫৪ ৩ আগস্ট ২০২০   আপডেট: ০০:২৮ ৪ আগস্ট ২০২০

গুলিয়াখালী সী বিচে মিলল পৃথিবীর পঞ্চম বিষধর সাপ । ছবি: আল রাকিব

গুলিয়াখালী সী বিচে মিলল পৃথিবীর পঞ্চম বিষধর সাপ । ছবি: আল রাকিব

পৃথিবীর পঞ্চম বিষধর সাপ রাসেল ভাইপার। সামান্য বিরক্ত হলেই এরা ছুটে এসে টার্গেটকে আক্রমণ করে। রোববার চট্টগ্রামের সীতাকুন্ডের গুলিয়াখালী সী বিচে বিষধর এই রাসেল ভাইপারের দেখা মিলেছে।

২৫ বছরে বাংলাদেশে রাসেল ভাইপার একপ্রকার বিলুপ্তই ছিলো বলে ধরা যায়। বন্যার কারণে ভারত থেকে প্রচুর পরিমাণে রাসেল ভাইপার বাংলাদেশে চলে এসেছে। অন্যান্য সাপ যেখানে সর্বোচ্চ ২০-৩০ টা ডিম পাড়ে। সেখানে রাসেল ভাইপার ডিম তো পাড়েই না বরং  একসঙ্গে ৬০-৮০ টা বাচ্চা ফুটায়। 

রাসেল ভাইপার

বিশেষ করে পদ্মা, মেঘনা এবং যমুনার অববাহিকায় , চর এলাকা এখন রাসেল ভাইপারের জন্য উপযুক্ত বংশবৃদ্ধির স্হান বলে প্রতীয়মান হচ্ছে। তার ওপর দেশে শঙ্খিনী সাপ কমে যাওয়ায় রাসেল ভাইপারের প্রাকৃতিক প্রজনন হুহু করে বাড়িয়ে দিয়েছে। শঙ্খিনী সাপের মূল খাদ্যই ছিলো এই রাসেল ভাইপার। সম্প্রতি খাগড়াছড়িতেও এই রাসেল ভাইপার দেখা গেছে।

রাসেল ভাইপার

তাই যারা চরে, পাহাড়ে, বাগানে ঘুরাঘুরি করতে পছন্দ করেন অথবা তাঁবুর নিচে রাত কাটাতে পছন্দ করেন তাদের একটু সাবধানতা অবলম্বন করা উচিত। কারণ রাসেল ভাইপার বিষ প্রয়োগে সময় নেয় মাত্র ১/১৬ সেকেন্ড। দাঁত অনেক গভীর এবং সূঁচালো। কোনো এন্টিভেনম নেই। এদের বিষ রক্তকে জমাট বাঁধিয়ে অতি দ্রুত মৃত্যু নিশ্চিত করে। আক্রান্ত স্থানে পঁচন ধরে যায়।

ডেইলি বাংলাদেশ/জেএস/আরএ