দূরবীনপ্রথম প্রহর

গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকডেইলি-বাংলাদেশ ডটকম
ছবি: ডেইলি বাংলাদেশ

যেকোনো ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ালে কাঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। গুজবে কান না দিতে তিনি সবাইকে আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

তিনি বলেন, কোনো তথ্য সঠিকভাবে যাচাই না করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার বা আপলোড করা যাবে না। যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়াচ্ছে বা ছড়িয়ে দিচ্ছে তাদের চিহ্নিত করা হয়েছে। তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেব।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গুজব হচ্ছে একটি দিয়াশলাইয়ের মতো। দিয়াশলাইয়ের কাঠি মুহূর্র্তেই আগুন জ্বালিয়ে সব কিছুকে শেষ করে দিতে পারে। তেমনি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া গুজব সমাজের শান্তিশৃঙ্খলা বিনষ্ট করে ও রাষ্ট্রীয় স্থিতিশীলতা নষ্ট করতে পারে। ডিজিটাল বাংলাদেশের পথে আমরা অনেক দূর এগিয়েছি। শহর থেকে প্রত্যন্ত গ্রামের সবাই এখন ইন্টারনেট ব্যবহার করছে। এর সুফলের সঙ্গে সঙ্গে অপব্যবহারও করা হচ্ছে বলে জানান তিনি।

অনুষ্ঠানে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দিনসহ র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও উস্কানিমূলক তথ্য প্রচারের অপরাধে দেশের বিভিন্ন এলাকা থেকে ৬জনকে আটক করেছে র‌্যাব। গাজীপুর, কুমিল্লা, সিলেট, কিশোরগঞ্জ, ময়মনসিংহ ও নওগাঁ থেকে তাদেরকে আটক করা হয় বলে র‌্যাব সদর দফতর থেকে জানানো হয়।

ডেইলি বাংলাদেশ/এসবি/এমআরকে

daily-bd-hrch_cat_news-1-10