দূরবীনপ্রথম প্রহর

গুগল ডুডলে তারেক মাসুদকে স্মরণ

নিউজ ডেস্কডেইলি-বাংলাদেশ ডটকম
ছবি: সংগৃহীত

প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৬২তম জন্মদিন আজ। এ দিনে তাকে শ্রদ্ধা জানাতে গুগলের বাংলাদেশি অংশের হোমপেজে বিশেষ এক ডুডল দেখাচ্ছে গুগল।

'মাটির ময়না'র আদলে বানানো হয়েছে এ ডুডল। গুগলের হোম পেজ খুললেই চোখে পড়বে, হাতে ধরে থাকা নীল-হলুদ মাটির ময়না। ডুডলে ক্লিক করলেই তারেক মাসুদের উইকিপিডিয়ার পেজে নিয়ে যাচ্ছে গুগল। যেখানে রয়েছে তারেক মাসুদ সম্পর্কে বিস্তারিত তথ্য ।

বিভিন্ন দিবস, জনপ্রিয় কাজ কিংবা নানা দেশের বিখ্যাত ব্যক্তিকে শ্রদ্ধা জানিয়ে এই ডুডল বানানো হয়। এর আগে সত্যজিৎ রায়, আকিরা কুরোসাওয়া, সের্গেই আইজেনস্টাইনের মতো চলচ্চিত্রকারের ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়েছে।

এ ডুডল সম্পর্কে গুগল তাদের পেইজে লিখেছে, তারেক মাসুদ প্রথম বাংলাদেশি পরিচালক হিসেবে অস্কারে অংশ নিয়েছিলেন । দেশে স্বাধীন চলচ্চিত্র নির্মাণের চালিকা শক্তি মনে করা হয় তাকে। স্ত্রী ক্যাথরিন মাসুদকে নিয়ে তিনি বাংলাদেশের প্রত্যন্ত গ্রামগঞ্জে ঘুরেছেন। তিনি পরিচিত ছিলেন ‘সিনেমার ফেরিওয়ালা’ নামে। ১৯৫৬ সালে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নূরপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

গুগলের এ আয়োজন বিষয়ে তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ বলেন, গুগল তারেক মাসুদকে এইভাবে শ্রদ্ধা জানাচ্ছে, এটা খুবই সম্মানের একটি বিষয়। তারেক মাসুদ বাংলাদেশের দূরদর্শী ও অগ্রগামী নির্মাতাদের একজন ছিলেন। দেশে ও দেশের বাইরে তরুণদের কাছে তিনি ছিলেন অনুপ্রেরণার।

২০১১ সালের ১৩ আগস্ট এক সড়ক দুর্ঘটনায় মারা যান তারেক মাসুদ।

ডেইলি বাংলাদেশ/আরএইচ

daily-bd-hrch_cat_news-29-10