Alexa গুগলের নজরদারি থেকে মুক্তি পেতে চাইলে...

গুগলের নজরদারি থেকে মুক্তি পেতে চাইলে...

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:০৪ ১৪ আগস্ট ২০১৯   আপডেট: ০৯:০৫ ১৪ আগস্ট ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

ইন্টারনেটে আপনি যা করছেন সবই গুগলের খাতায় লেখা থাকছে। আপনার প্রতিটি পদক্ষেপ নজরে রাখছে গুগল। কিন্তু আপনি চাইলে গুগলের নজরদারি এড়াতে পারেন। সম্প্রতি নির্দিষ্ট সময় পর পর স্বয়ংক্রিয়ভাবে লোকেশন হিস্ট্রি মুছে ফেলার ফিচার চালু করেছে গুগল। গ্রাহক তার পছন্দ মতো তিন মাস বা ১৮ মাস পরপর স্বয়ংক্রিয়ভাবে ডেটা মুছে ফেলতে পারবেন।

প্রথমে গুগল ম্যাপস অ্যাপ চালু করে ওপরে বাম দিকে মেনু আইকন থেকে ‘ইওর টাইমলাইন’ বাছাই করুন। এবার ওপরে ডান দিকে মোর অপশন ‘থেকে সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ বাছাই করুন। লোকেশন সেটিংসে গিয়ে ‘অটোমেটিকালি ডিলিট লোকেশন হিস্ট্রি’ বাছাই করুন।

ওয়েব এবং অ্যাপ অ্যাক্টিভিটি মুছে ফেলতে প্রথমে জিমেইল অ্যাপ চালু করুন। ওপরে বাম দিকে মেনু আইন থেকে সেটিংস বাছাই করে সেখান থেকে ‘ম্যানেজ ইওর গুগল অ্যাকাউন্টে’ প্রবেশ করুন। একেবারে ওপরে ডেটা অ্যান্ড পার্সোনালাইজেশন বাছাই করুন। অ্যাক্টিভিটি কন্ট্রোল থেকে ওয়েড অ্যান্ড অ্যাপ অ্যাক্টিভিটিতে গিয়ে ম্যানেজ অ্যাক্টিভিটি বাছাই করুন। ওপরে ডান দিকে মোর আইকন থেকে ‘কিপ অ্যাক্টিভিটি ফর’ বাছাই করুন। কতদিন ডেটা রাখতে চাচ্ছেন তা জানিয়ে ‘নেক্সট’ বাটন চাপুন। এবার আপনার পছন্দ নিশ্চিত করতে সেভ অপশন চাপুন।

ডেইলি বাংলাদেশ/এনকে