Alexa গাড়ির যান্ত্রিক ত্রুটি নির্ধারণ করবে অ্যাপ

গাড়ির যান্ত্রিক ত্রুটি নির্ধারণ করবে অ্যাপ

ডেস্ক নিউজ ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০২:২১ ১৪ মে ২০১৯  

মানব কল্যাণে প্রযুক্তি সর্বত্র নতুন নতুন উদ্ভাবন নিয়ে কাজ করছে। মূলত প্রযুক্তি এবং মানুষের মাঝে একটি মেলবন্ধন তৈরি করে উন্নয়নের ধারাকে আরো তরান্বিত করতে অভিনব ফিচার নিয়ে আসছে প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলো।

সড়ক পথে দুর্ঘটনা একটি অপ্রত্যাশিত বিষয়। যার জন্য অনেক প্রাণ ঝরে সড়কে। আর এই দুর্ঘটনার বিভিন্ন কারণের মধ্যে থাকে গাড়ির যান্ত্রিক ত্রুটি, সড়কে অব্যবস্থাপনা এবং একজন চালকের অসাবধানতা।

কিন্তু একটি গাড়ির যান্ত্রিক ত্রুটির মত সমস্যাগুলো যদি আগে থেকে শনাক্ত করা যায় তাহলে সড়ক পথে অপ্রত্যাশিত অনেক দুর্ঘটনা এড়ানো যেত। আর তেমনি এক উদ্ভাবনী বিষয় নিয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল কাজ করছে।

‘এক্স ডি এ’ ডেভেলপার এর প্রতিবেদন অনুযায়ী গুগলের সর্বশেষ অ্যান্ড্রয়েড ভার্সন কিউ সমৃদ্ধ পিক্সেল ফোনে গুগল এই অভিনব প্রযুক্তিটি নিয়ে আসবে। গুগল অ্যান্ড্রয়েড ভার্সনের কিউ বেটা-৩ তে নতুন এই প্রযুক্তিকে বলা হচ্ছে ‘সেফটি হাব’ ফিচার। (com.google.android.apps.safetyhub)

সোমবার প্রকাশিত সেই প্রতিবেদন অনুযায়ী, এই ফিচারটি পিক্সেল ফোন থেকেই নিয়ন্ত্রণ করা হবে। তবে এই সেফটি হাব ফিচারটি কতটুকু সঠিক তথ্য দিবে এবং দুর্ঘটনার হার কতটুকু কমিয়ে আনবে তার কোন নিশ্চয়তা দেয়া হয় নি।

কিন্তু গুগল বলছে, নতুন এই ফিচারটি ভুল তথ্য দেয়ার পরিমাণ অনেকটা কমিয়ে আনতে সক্ষম হবে এবং ব্যবহারকারীদেরকে তাদের গাড়ির প্রাথমিক যান্ত্রিক ত্রুটিগুলো সম্পর্কে অবগত করবে। সূত্র: হিন্দুস্তান টাইমস

ডেইলি বাংলাদেশ/আরএ

Best Electronics
Best Electronics