গার্মেন্টস শ্রমিকদের ৮৪ কোটি টাকা সহায়তা

গার্মেন্টস শ্রমিকদের ৮৪ কোটি টাকা সহায়তা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৫২ ৮ জুলাই ২০২০   আপডেট: ১৮:২৭ ৮ জুলাই ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে গঠিত কেন্দ্রীয় তহবিল থেকে শতভাগ রফতানিমুখী শিল্প সেক্টরে কর্মরত শ্রমিকদের প্রায় ৮৪ কোটি টাকা সহায়তা দেয়া হয়েছে। 

সম্প্রতি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় তহবিলের ১২তম বোর্ড সভায় এ তথ্য জানানো হয়। 

কেন্দ্রীয় তহবিল থেকে এ পর্যন্ত গার্মেন্টস শিল্পের শ্রমিকদের ৮৩ কোটি ৭১ লাখ ৯৭২ টাকা সহায়তা প্রদান করা হয়েছে। এর মধ্যে ৩ হাজার ৯২০ জন মৃত শ্রমিকের স্বজনদের সহায়তা এবং মৃত্যু বীমা দাবি বাবদ ৭৮ কোটি ৫ লাখ ৫০ হাজার টাকা প্রদান করা হয়েছে। এছাড়া ৬৮৫ জন অসুস্থ শ্রমিককে এক কোটি ৯৬ লাখ টাকা চিকিৎসা সহায়তা এবং শ্রমিকদের ৫৩৫ জন মেধাবী সন্তানকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে এক কোটি ৭ লাখ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। 

২০১৬ সালের জুলাই থেকে এ পর্যন্ত এ তহবিলে ২২৪ কোটি ১২ লাখ ৩৯ হাজার ৬শ’ টাকা জমা হয়েছে। বর্তমানে এ তহবিলে প্রায় একশ’ ২৫ কোটি টাকা জমা রয়েছে বলে কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক মো. আমীর হোসেন বোর্ডকে অবহিত করেন। 

বোর্ড সভায় সভাপতির বক্তব্যে শ্রম প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে শুধু শতভাগ রফতানিমুখি শিল্প বিশেষ করে গার্মেন্টস শিল্পে নিয়োজিত শ্রমিকদের কল্যাণের জন্য শ্রম মন্ত্রণালয় ২০১৬ সালে গঠন করে। এ তহবিলটি একটি অনন্য তহবিল। পণ্য রফতানি মূল্যের ০ দশমিক ০৩ শতাংশ অর্থ বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সরাসরি এ তহবিলে জমা হয়। রফতানি যতো বাড়বে এ তহবিলে তত অর্থ জমা হবে। শ্রমিকদের আপদে বিপদে আরো বেশি সহায়তা প্রদান করতে পারবো। 

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এমআরকে/আরএইচ