গাজীপুরে আঞ্চলিক এসএমই পণ্য মেলা রোববার শুরু

গাজীপুরে আঞ্চলিক এসএমই পণ্য মেলা রোববার শুরু

গাজীপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৩৭ ২৭ ফেব্রুয়ারি ২০২০  

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ডিসি। ছবি: ডেইলি বাংলাদেশ

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ডিসি। ছবি: ডেইলি বাংলাদেশ

গাজীপুরে সপ্তাহব্যাপী আঞ্চলিক এসএমই পণ্য মেলা শহরের রাজবাড়ি মাঠে শুরু হচ্ছে। গাজীপুর জেলা প্রশাসনের তত্ত্বাবধানে ও এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে রোববার থেকে শুরু হচ্ছে এ মেলা।

বৃহস্পতিবার দুপুরে গাজীপুরের ডিসি এসএম তরিকুল ইসলাম ভাওয়াল সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান। 

ডিসি বলেন, এ মেলায় আঞ্চলিকভাবে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত বিভিন্ন প্রকার পণ্য প্রদর্শন ও বিক্রির ব্যবস্থা রয়েছে। পাশাপাশি এসব পণ্যের বাজার সম্প্রসারণের ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখার ব্যবস্থা করা হবে। মেলায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের
জন্য ৫০টি স্টল বরাদ্ধ করা হয়েছে।

তিনি আরো জানান, দেশজ উৎপাদন (জিডিপি ) বৃদ্ধি, অঞ্চলভিত্তিক অর্থনৈতিক বৈষম্য হ্রাস, বৃহৎ প্রতিষ্ঠানের একচেটিয়া ব্যবসায়িক কার্যক্রম রোধ, প্রান্তিক পর্যায়ে কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি, নারী উদ্যোক্তাদের পৃষ্ঠপোষকতাসহ দেশের সামগ্রিক আর্থ-সামাজিক অগ্রগতি সাধনের ক্ষেত্রে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের ব্যবসায়িক কার্যক্রমের যথেষ্ট গুরুত্ব রয়েছে। 

ডিসি বলেন, বর্তমানে দেশে উৎপাদন ও বিক্রয় প্রক্রিয়ায় যুক্ত প্রায় ৭৮ লাখ ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান রয়েছে। যাদের অবদান মাঠে জিডিপি’র প্রায় শতকরা ২৫ ভাগ। আগামী ২০২৪ সালের মধ্যে দেশের জিডিপিতে এ খাতের অবদান শতকরা ৩২ ভাগ এ উন্নীতকরণের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

এ সময় অতিরিক্ত ডিসি (সার্বিক) মো. আবু নাসার উদ্দিন, সহকারী কমিশনার ওয়াসিউজ্জামান চৌধুরী, গাজীপুর প্রেস ক্লাবের সভাপতি মুজিবুর রহমান, সাধারণ সম্পাদক শাহ সামসুল হক রিপন প্রমুখ উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর