গাইবান্ধার আকাশে হঠাৎ সূর্যের লাল বলয়

গাইবান্ধার আকাশে হঠাৎ সূর্যের লাল বলয়

গাইবান্ধা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৩৪ ১৫ আগস্ট ২০২০   আপডেট: ১৪:১৫ ১৫ আগস্ট ২০২০

সূর্যের লাল বলয়

সূর্যের লাল বলয়

গাইবান্ধার আকাশে সূর্যের চারদিকে লাল বলয় দেখা গেছে। শনিবার এই দৃশ্যটি অনেকের চোখেই ধরা দিয়েছে। তবে এ ঘটনা এ প্রথম নয়। প্রতিবছরই অসংখ্যবার সূর্যের বলয় দেখা যায়।

বিশেষজ্ঞদের মতে, এটি একটি স্বাভাবিক প্রাকৃতিক দৃশ্য। যার নাম ‘সূর্য-বলয়’। বর্ষার ঠিক আগে বা পরে ভূপৃষ্ঠ থেকে পাঁচ-দশ কিলোমিটার উঁচুতে আকাশে যখন জমাট মেঘ তৈরি হয়, তখনই এ ধরনের সূর্য-বলয় তৈরির সম্ভাবনা তৈরি হয়।

আসলে অনেক সময়ই মেঘে জমাট শিলার ভেতর দিয়ে আলো আসার সময় আলোর প্রতিসরণ ও বিচ্ছুরণের ফলে এই বলয় তৈরি হয়। সেই শিলার অবস্থানের জন্যই এই বলয় তৈরি হয়। এই বলয় থাকার অর্থ ভবিষ্যতে বৃষ্টি নামার সমূহ সম্ভাবনা মত বিশেষজ্ঞদের।

তবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) ওয়েবসাইট থেকে জানা যায়, এ বলয় ২২ ডিগ্রি হ্যালো (halo) নামে পরিচিত। বিষয়টি ব্যাখ্যা করে বিজ্ঞানীরা বলেন, বায়ুমণ্ডলের স্ট্রাটোস্ফিয়ারে ছোট ছোট বরফকণা রয়েছে। সূর্যের আলো স্ট্রাটোস্ফিয়ারে পৌঁছানোর পর বরফে পড়ে তা প্রতিসরণ হয়। হ্যালো ২২ ডিগ্রি থেকে ৫০ ডিগ্রি পর্যন্ত হতে পারে। তবে ২২ ডিগ্রি হলেই এই বলয় সবচেয়ে উজ্জ্বল হয়। বায়ুমণ্ডলে জমে থাকা বরফ কণা থেকে প্রতিসরণ হওয়ায় বৃষ্টিরও সম্ভাবনা থাকে।

ডেইলি বাংলাদেশ/জেএস/এনকে