Alexa গরমে চুলের যত্ন নিন ঘরোয়া উপায়ে

গরমে চুলের যত্ন নিন ঘরোয়া উপায়ে

জান্নাতুল মাওয়া সুইটি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩৩ ৮ মে ২০১৯   আপডেট: ১৬:৩৫ ৮ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সূর্যের তেজ একেবারে তুঙ্গে! বাইরে বের হলেই পাঁচ মিনিটে চুলের দফারফা। পাশাপাশি ঘামে ভেজা স্ক্যাল্প থেকে নানা ধরনের সমস্যাও অবধারিত। একদিকে রুক্ষ, নির্জীব চুল, অন্যদিকে অতিরিক্ত তেলতেলে স্ক্যাল্প থেকেও নানা সমস্যা। সব মিলিয়ে চুলের সমস্যায় রীতিমতো মাথা খারাপ হওয়ার জোগাড়। রোজকার অভ্যাসে সামান্য কিছু পরিবর্তন এবং একটু বেশি যত্ন নিলেই চুল থাকবে একদম ম্যানেজে। গরমকালে ফ্রেশ, নরম এবং চকচকে চুল পেতে আজই শুরু করুন সঠিক যত্ন-

চুল অনুযায়ী হেয়ার প্যাক
গরমকালে রোদ থেকে বাঁচাতে চুলের প্রয়োজন অতিরিক্ত আদর। নানা ধরনের হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন। এগুলো প্রাকৃতিক উপাদান এবং রোদ থেকে হওয়া ক্ষতির হাত থেকে চুলকে বাঁচাতেও সাহায্য করবে। ঘরোয়া এসব প্যাক রাতারাতি ফল না দিলেও ইউ-ভি’রে থেকে চুলকে বাঁচাতে এই হেয়ার প্যাকগুলো ব্যবহার করতে পারেন-
 
১/৪ কাপ মধু নিয়ে হালকা গরম করে, এতে ১/৪ কাপ অলিভ অয়েল মিশিয়ে নিন। মিশ্রণ একটু ঠান্ডা হলে, আঙুলের সাহায্যে পুরো চুল এবং স্ক্যাল্পে লাগান। এবার গরম জলে তোয়ালে ডুবিয়ে মাথায় জড়িয়ে রাখুন। আধঘণ্টা রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। অলিভ অয়েলের পরিবর্তে নারকেল তেলও ব্যবহার করতে পারেন।
 
দু’টো ডিমের কুসুম এবং ২ টেবিল চামচ মধু একসঙ্গে মিশিয়ে নিন। পুরো চুলে লাগিয়ে ৪ থেকে ৫ মিনিট ম্যাসাজ করুন। শাওয়ার ক্যাপ পরে আধঘণ্টা রেখে দিন। এরপর মাইল্ড শ্যাম্পু এবং ঠান্ডা জল দিয়ে চুল পরিষ্কার করে নিন।
 
একটা গোটা পাতিলেবুর রস, ২ টি ডিমের কুসুম, একটা ডিমের সাদা এবং ১ টেবিল চামচ মধু মিশিয়ে চুলে লাগান। ১০ থেকে ২০ মিনিট রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
 
গরমের জন্য বেস্ট সামারকুল হেয়ার প্যাক হল টকদই এবং আমন্ড অয়েলের মিশ্রণ। টকদই ড্যানড্রফ কমাবে, চুলকে নরমও করবে। আধকাপ টকদই, ২ টেবিল চামচ আমন্ড অয়েল এবং এক টেবিল চামচ মধু মিশিয়ে চুলে লাগান। ১ থেকে ২ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন।

সামারকুল টিপস
রোদে বেরলে মাথায় স্কার্ফ, হ্যাট বা ছাতা ব্যবহার করুন। সুতির স্কার্ফ ব্যবহার করবেন। খুব টাইট কিছু মাথায় না লাগানোই ভাল।

১. এমনিতেই রোদে বেরলে চুল তাপের সংস্পর্শে থাকবে। তাই এইসময় বেশি হিটিং টুল ব্যবহার করবেননা। এতে চুল লালচে হয়ে যাবে। রুক্ষতাও বেড়ে যাবে। তবে একান্তই প্রয়োজন পড়লে, হিট প্রোটেকট্যান্ট ব্যবহার করে, তবেই হিটিং টুলস ব্যবহার করবেন। ব্লো-ড্রায়ারের হিট সেটিংসও রাখুন একেবারে লো তে।

২. গরমে চুলকে ফ্রেশ রাখতে এবং চকচকে করে তুলতে অ্যাপেল সিডার ভিনিগার দিয়ে চুল ধুয়ে নিতে পারেন।

৩. বড় দাঁড়ার চিরুনি দিয়ে চুল আঁচড়ান।

৪. এ সময় ঘামের মাধ্যমে শরীরের অনেক জল এবং মিনারেলস বেড়িয়ে যায়। তাই পর্যাপ্ত পরিমাণে জল খাওয়াও প্রয়োজন। এতে চুল ভাল থাকবে।
 
৫. চুল ভাল রাখতে ডায়েটের ভূমিকা অনস্বীকার্য। টাটকা ফল, সবজি, স্প্রাউটস, বিনস ডায়েটে রাখুন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস

Best Electronics
Best Electronics