Alexa ‘গরমে অতিষ্ঠ দেবতারা’, মন্দিরে লাগানো হল এসি-ফ্যান

‘গরমে অতিষ্ঠ দেবতারা’, মন্দিরে লাগানো হল এসি-ফ্যান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:৩৫ ১১ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের উত্তরপ্রদেশের তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন। তাপমাত্রা প্রায় চল্লিশের কাছাকাছি, ভ্যাপসা গরম কিছুতে কমছে না। ফলে নাজুক হয়ে পড়েছে স্বাভাবিক কাজকর্ম। দিনে যেমন রোদের প্রতাপ, রাতে তেমন গরম হাওয়া। এরমধ্যে সেখানকার বিভিন্ন মন্দিরের পুরোহিতদের দাবি, প্রচণ্ড গরমে দেবতাদের ভীষণ কষ্ট হচ্ছে।

কানপুরের সিদ্ধিবিনায়ক গণেশ মন্দিরের প্রধান পুরোহিত সুরজিত কুমার দুবে জানান, গরমে এখানকার মানুষরা ভীষণ অসুবিধায় আছেন। ঠিকঠাক মতো কাজ করতে পারছেন না। এদিকে মন্দিরের ভগবানেরও অবস্থা এক। গরমের কারণে অতিষ্ঠ হয়ে পড়েছেন। তারাও আর পাঁচটা সাধারণ মানুষের মতই কষ্ট পান। তাই মন্দিরের গর্ভগৃহ ঠাণ্ডা করার আয়োজন করা হয়েছে। শুধু তাই নয়, তাকে (দেবতা) হালকা জামাকাপড় পরানো হয়েছে।

কানপুরের মন্দিরগুলির পুরোহিতদের দাবি, এতটাই গরম পড়ছে যে দেবতারাও মন্দিরে থাকতে পারছেন না। তাই মন্দিরে লাগানো হয়েছে এসি, কুলার ও ফ্যান। তাদের বিশ্বাস দেবতারা এই গরমে এ কারণে সুস্থ থাকতে পারবেন।

তবে সাধারণ মানুষরা বলছেন পুরোহিতদের স্বার্থেই মন্দিরে এসি, কুলার ও ফ্যান লাগানো হয়েছে। অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, পুরোহিতেরা মন্দিরের মধ্যে যাতে আরামে থাকেন, তাই জনগণের দানের টাকায় এই সুবর্ণ সুযোগ হাতছাড়া করেননি।

ডেইলি বাংলাদেশ/এনকে