করোনা নিরসনে সরকার ও গণমাধ্যম এক সঙ্গে কাজ করবে: তথ্যমন্ত্রী

করোনা নিরসনে সরকার ও গণমাধ্যম এক সঙ্গে কাজ করবে: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:০৬ ৩০ মার্চ ২০২০   আপডেট: ১৬:১৭ ৩০ মার্চ ২০২০

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ফাইল ছবি

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ফাইল ছবি

করোনা দুর্যোগ নিরসনে সরকার ও গণমাধ্যম আরো ঘনিষ্ঠ হয়ে এক সঙ্গে কাজ করবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

সোমবার তথ্যমন্ত্রী তার সরকারি বাসভবনে গণমাধ্যম নিউজপেপারস ওনার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) -এর নেতাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান।

বৈঠকে উপস্থিত ছিলেন নোয়াবের সভাপতি এ কে আজাদ, নির্বাহী সদস্য মতিউর রহমান ও তারিক সুজাত, সম্পাদকীয় পরিষদের সভাপতি মাহফুজ আনাম, সাধারণ সম্পাদক নঈম নিজাম, এসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (এটকো) -এর সিনিয়র সহ-সভাপতি ও এডিটরস গিল্ডের সভাপতি মোজাম্মেল হক বাবু, এটকোর পরিচালক ইকবাল সোবহান  চৌধুরী। এছাড়া তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাহানারা পারভীনও এসময় উপস্থিত ছিলেন। 

হাছান মাহমুদ বলেন, করোনা দুর্যোগের কারণে তৈরি হওয়া নতুন সংকটে সরকার ও গণমাধ্যম আরো ঘনিষ্ঠ হয়ে এক সঙ্গে কাজ করবে। দুটি বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এই সংকটময় সময় থেকে কিভাবে উত্তরণ হওয়া যায়। সরকার ও গণমাধ্যম এক সঙ্গে কাজ করে কিভাবে সংকট নিরসন করা যায়। এছাড়া এই করোনাভাইরাসের কারণেও বিভিন্ন ধরনের নতুন করে সংকট তৈরি হয়েছে। সেই সংকট থেকে কিভাবে মুক্তি পাওয়া যায়। সেসব নিয়েও আলোচনা হয়েছে।

তিনি বলেন, সার্বিকভাবে গণমাধ্যমের ব্যাপক একটা ভূমিকা আছে। তাই সরকার ও গণমাধ্যম এক সঙ্গে কাজ করবে। একই সঙ্গে কিছু ভুয়া নিউজ পোর্টাল আছে। যারা ভুয়া নিউজ করে এবং মানুষকে আতঙ্কিত করে। যারাই এ ধরনের কর্মকাণ্ড করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। 

তথ্যমন্ত্রী বলেন, এই মুহূর্তে জনগণকে কোনোভাবে আতঙ্কিত করা উচিত নয়। এ বিষয়ে সরকারকে সহযোগিতা এবং অন্যান্য সার্বিক বিষয় নিয়ে তাদের সঙ্গে আলোচনা হয়েছে। এছাড়া এই  সংকটময় সময়ে বিভিন্ন গণমাধ্যমে কিছু সংকট সৃষ্টি হয়েছে। বিশেষ করে পত্রিকাগুলোর সার্কুলেশন অর্ধেকে নেমে এসেছে। সংবাদপত্রে যারা কাজ করে এবং যারা হকার আছে, যারা দিন আনে দিন খায়, অনেকেই বিভিন্ন ধরনের সমস্যায় আছেন। সেসব বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। 

ডেইলি বাংলাদেশ/জাআ/জেডআর