Alexa খেলাপী ঋণের দায়ে বন্ধ হচ্ছে পিপলস লিজিং

খেলাপী ঋণের দায়ে বন্ধ হচ্ছে পিপলস লিজিং

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৫৬ ৯ জুলাই ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

খেলাপী ঋণ আর আমানতকারীদের টাকা ফেরতে ব্যর্থতার কারণে বন্ধ হচ্ছে পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড (পিএলএফএসএল)। বাংলাদেশ ব্যাংক ও অর্থমন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

পিপলস লিজিংয়ের নাজুক অবস্থার পরিপ্রেক্ষিতে কোম্পানিটির লাইসেন্স বাতিল ও এটিকে বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর আগে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে পিপলস লিজিং বন্ধ করে দেয়ার অনুমতি চেয়ে অর্থমন্ত্রণালয়ে একটি আবেদন পাঠালে মন্ত্রণালয় তাতে সম্মতি দেয়।

শুধু পিপলস লিজিংয়ের লিজিং ব্যবসার লাইসেন্স বাতিল নয় বা ব্যবসা সাময়িক বন্ধ নয়, কোম্পানিটির পূর্ণ অবসায়ন ঘটানো হবে। তবে অর্থমন্ত্রণালয় সম্মতি দিলেও অবসায়নের জন্য হাইকোর্টের কাছ থেকে সম্মতি নিতে হবে।

পিপলস লিজিং বন্ধ হলে এটিই হবে দেশে কোনো আর্থিক প্রতিষ্ঠান বন্ধ হওয়ার প্রথম ঘটনা।

সংশ্লিষ্টরা মনে করছেন, পিপলস লিজিং বন্ধ খরে দেয়ার মাধ্যমে বাংলাদেশ ব্যাংক ও সরকার অন্যান্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য একটি সতর্ক বার্তা দেয়ার চেষ্টা করছে। 

আইন অনুযায়ী, হাইকোর্ট অনুমোদন দিলে একজন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে অবসায়ক (Liquidator) নিয়োগ দেবে বাংলাদেশ ব্যাংক। আর এই লিক্যুইডেটর কোম্পানির অবসায়নের (Wind up) প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যাবে। তিনি কোম্পানিটির সম্পদের মূল্য ও দায়-দেনা নিরুপণ করবেন। পরবর্তীতে পাওনা আদায় ও সম্পদ বিক্রির মাধ্যমে দেনা শোধ করার ব্যবস্থা করবেন।

ডেইলি বাংলাদেশ/এসএস/এমআরকে