Alexa খুলনায় ২৫ হাজার হেক্টর ফসলি জমির ক্ষতি

বুলবুলের তাণ্ডব

খুলনায় ২৫ হাজার হেক্টর ফসলি জমির ক্ষতি

খুলনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৫৮ ১১ নভেম্বর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে খুলনায় ২৫ হাজার ৮৬৪ হেক্টর ফসলি জমি নষ্ট হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি নষ্ট হয়েছে আমন ধান, পান ও শীতকালীন সবজি।

দাকোপ উপজেলার কৃষক রাসেল বলেন, ধানগাছ ডুবেই গেছে। এছাড়া কলাবাগান, পেঁপে, সবজি বাগানসহ সব পানিতে তলিয়ে গেছে।

বাজুয়ার চাষি শীলা দিত্য বলেন, প্রবল বৃষ্টি ও ঝড়ে বিভিন্ন সবজি মাটির সঙ্গে মিশে গেছে। কোথাও আবার কাদা মাটির সঙ্গে লেপ্টে আছে। কাঁচা-পাকা ধান পানিতে ডুবে গেছে।

ডুমুরিয়া উপজেলার কৃষক হালিম বলেন, ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে বৃষ্টিতে ডুবে সব নষ্ট হয়ে গেছে। ক্ষেতের ফসল হারিয়ে ঋণের বোঝায় অনেক কৃষক নিঃস্ব হয়ে পড়বেন।

এদিকে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে রূপসা উপজেলার পান চাষিদের। চাষিরা জানান, পান চাষিরা শীত মৌসুমের অপেক্ষায় থাকে। শীতে পানের দাম বাড়ে। বছরের শেষে এখন পান বিক্রি করবে ঠিক এমন সময়ে সব লণ্ডভণ্ড হয়ে গেছে। অতি বৃষ্টিতে পানে পচন ধরেছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক পংকজ কান্তি মজুমদার বলেন, বুলবুলের প্রভাবে জেলায় ২৫ হাজার হেক্টর জমির ধান ও ৮৬৪ হেক্টর জমির সবজি নষ্ট হয়েছে। এর মধ্যে ধানে ক্ষতি হয়েছে কয়রা, ডুমুরিয়া, দাকোপ, পাইকগাছা ও বটিয়াঘাটার কৃষকরা। প্রায় সব উপজেলায় সবজিতে ক্ষতি হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ডুমুরিয়ার কৃষকরা। এছাড়া কলা, পান ও পেঁপেও নষ্ট হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমআর