Alexa খুলনায় অনশনে জুট মিল শ্রমিকের মৃত্যু 

খুলনায় অনশনে জুট মিল শ্রমিকের মৃত্যু 

খুলনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৩২ ১২ ডিসেম্বর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

মজুরি কমিশনসহ ১১দফা দাবিতে আমরণ অনশনে থাকা খুলনার রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিক আব্দুস সাত্তার অসুস্থ হয়ে মারা গেছেন। তিনি খুলনার প্লাটিনাম জুবিলী জুট মিলের তাঁত বিভাগের শ্রমিক। 

বৃহস্পতিবার দুপুরে প্লাটিনাম গেটের সামনে বিআইডিসি সড়কে শ্রমিক আব্দুস সাত্তার অসুস্থ হন। সঙ্গে সঙ্গে তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সন্ধ্যা পৌনে ৬টায় তিনি মৃত্যুবরণ করেন। 

প্লাটিনাম জুট মিলের প্রকল্প প্রধান গোলাম রব্বানী বিষয়টি নিশ্চিত করে বলেন, আব্দুস সাত্তার প্লাটিনাম জুট মিলে তাঁত বিভাগের কাজ করতেন। 

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহবায়ক ও প্লাটিনাম জুট মিলের সাবেক সিবিএ সভাপতি খলিলুর রহমান বলেন, আব্দুস সাত্তারের মৃত্যুর ঘটনা সাধারণ শ্রমিকরা শোকাহত। আমরা তার আত্মার শান্তি কামনা করছি। পরিবারের সঙ্গে কথা বলে তার দাফন ও অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। 

এদিকে, অনশনরত শ্রমিকের মৃত্যুর খবরে আন্দোলনরত অন্যান্য সহকর্মীরা ক্ষুব্ধ হয়ে উঠেছেন। তারা মরদেহ আনতে এখন খুমেক হাসপাতালে জড়ো হয়েছেন। হাসপাতালে আরো শতাধিক অসুস্থ শ্রমিক চিকিৎসাধীন রয়েছেন বলে শ্রমিক নেতারা জানিয়েছেন।

প্লাটিনাম জুবিলী জুটমিল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. হুমায়ূন কবির খান বলেন, শ্রমিক আব্দুস সাত্তার মিলের সামনের তাবুতে অন্যান্য শ্রমিকের সঙ্গে তিন ধরে আমরণ অনশনে ছিলেন। এ অবস্থায় তিনি অসুস্থ হয়ে পড়েন। তাৎক্ষণিকভাবে তাকে খুমেক হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালের ৭-৮নং ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। 

মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে ১৭ নভেম্বর থেকে ছয় দিনের কর্মসূচির ডাক দেয় রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ। ২৫ নভেম্বর থেকে কর্মসূচি শুরু হয়। ১০ ডিসেম্বর মঙ্গলবার থেকে আমরণ অনশন কর্মসূচি শুরু করে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত নয়টি পাটকলের শ্রমিকরা। রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের ডাকে তারা এ অনশন কর্মসূচি পালন করছেন।

ডেইলি বাংলাদেশ/এমকেএ