খালি পায়ে আশ্রম ঘুরে চরকা কাটলেন ট্রাম্প দম্পতি!

খালি পায়ে আশ্রম ঘুরে চরকা কাটলেন ট্রাম্প দম্পতি!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:০৬ ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৭:১৬ ২৪ ফেব্রুয়ারি ২০২০

চরকায় সুতো কাটছেন ট্রাম্প ও মেলানিয়া

চরকায় সুতো কাটছেন ট্রাম্প ও মেলানিয়া

ভারত সফরে এসে শত ব্যস্ততার মধ্যেও দেশটির জাতির জনক মহাত্মা গান্ধীর স্মৃতিবিজড়িত ঐতিহাসিক সাবরমতী আশ্রমে পা রাখেন ট্রাম্প দম্পতি। শুধু আশ্রম ঘুরেই দেখলেন না তারা, স্বামী-স্ত্রী পাশাপাশি বসে চরকাও কাটলেন সেখানে। এমনকি সেখানে রাখা ভিজিটার্স বুকে ট্রাম্প লিখলেন নিজের মন্তব্যও। তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ দিয়ে লেখেন-'WONDERFUL VISIT'।

এনডিটিভি’র তথ্যানুযায়ী, সোমবার বেলা ১১টা ৪০ মিনিটে স্ত্রী মেলানিয়াকে সঙ্গে নিয়ে আহমেদাবাদ বিমানবন্দরে পা রাখেন ডোনাল্ড ট্রাম্প। বড় মেয়ে ইভাঙ্কা ট্রাম্প এবং জামাতা জ্যারেড কুশনারও একইসঙ্গে সেখানে পৌঁছান। ট্রাম্পকে স্বাগত জানাতে উপস্থিতি ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ ঊর্ধ্বতনরা। এরপরই সপরিবারে ট্রাম্প রওনা দিলেন সবরমতী আশ্রমের উদ্দেশ্যে।

আট কিলোমিটার পথ পাড়ি দিয়ে সাবরমতী আশ্রমে পৌঁছান তারা। সরাসরি আশ্রম চত্বরে গাড়ি গিয়ে থামে। সেখানে উত্তরীয় পরিয়ে তাদের স্বাগত জানান প্রধানমন্ত্রী। তারপর পায়ে হেঁটেই আশ্রমের ভেতর পৌঁছান ট্রাম্প ও মেলানিয়া।

গান্ধীজি’র ছবিতে মাল্যদানের পর

জানা গেছে, সবরমতী আশ্রমে ট্রাম্প ও মেলানিয়াকে উত্তরীয় পরিয়ে অভ্যর্থনা জানানো হয়। এরপর গান্ধীর ছবিতে মাল্যদান করেন ট্রাম্প এবং নরেন্দ্র মোদি। সস্ত্রীক ট্রাম্পকে হৃদয়কুঞ্জ ঘুরিয়ে দেখান প্রধানমন্ত্রী। সব মিলিয়ে আশ্রমে ১৫-২০ মিনিট কাটান ট্রাম্প ও মেলানিয়া। সেখানে আশ্রমের কর্মীদের সাহায্যে চরকা কাটলেন ট্রাম্প দম্পতি। এরপর নরেন্দ্র মোদীর সঙ্গে আশ্রমের বারান্দায় বসে ছবিও তোলেন তারা। ঘুরে দেখলেন আশ্রম চত্বরও।

এ সময় ট্রাম্পকে গান্ধীজির বিখ্যাত তিন বাঁদরের একটি শ্বেতপাথরের মূর্তি উপহার হিসেবে তুলে দেয়া হয়। মোদি বুঝিয়ে বলেন এর তাৎপর্যও।

তারপর ট্রাম্প সই করেন ভিজিটর্স বুকে। সেখানে ইংরেজিতে তিনি লিখেন, এই অভূতপূর্ব সফরের জন্য আমার মহান বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ।

ভিজিটর্স বুকে একসঙ্গে সই করছেন ট্রাম্প দম্পতি

স্বামীর সঙ্গে ভিজিটর্স বুকে সই করেন মেলানিয়া ট্রাম্পও। তারপর সেখান থেকে মোতেরা স্টেডিয়ামের উদ্দেশে রওনা দেন তারা।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ