খাজনাতে আয় সাড়ে ৪ হাজার কোটি টাকা
Best Electronics

সংসদে ভূমিমন্ত্রী

খাজনাতে আয় সাড়ে ৪ হাজার কোটি টাকা

প্রকাশিত: ২০:৪১ ১১ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ২১:৩৬ ১১ সেপ্টেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

বর্তমান সরকারের টানা দুই আমলে (২০০৯-১০ অর্থ বছর থেকে ২০১৭-১৮) ভূমির খাজনা বাবদ মোট ৪ হাজার ৫৯৪ কোটি ৩২ লাখ ৩ হাজার ৫০ টাকা রাজস্ব আদায় হয়েছে বলে সংসদকে জানিয়েছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ। 

মঙ্গলবার সংসদ অধিবেশনে আ খ ম জাহাঙ্গীর হোসাইনের এক প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী দেশে মোট ৪ হাজার ৭৬৭টি ভূমি অফিস আছে। এর মধ্যে ৩ হাজার ৪৫৭টি ইউনিয়ন পরিষদে ভূমি অফিস থাকলেও এখনো পর্যন্ত ১ হাজার ৩১০টি ইউনিয়ন পরিষদে অফিস নেই। এসব ইউনিয়নে ভূমি অফিস স্থাপনের প্রস্তাব চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে সংসদকে জানান মন্ত্রী।

সংরক্ষিত মহিলা আসনের সদস্য বেগম লুৎফা তাহেরের অপর প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী বলেন, সারাদেশে ডিজিটাল পদ্ধতিতে জরিপ করে নকশা ও খতিয়ান তৈরির জন্য প্রকল্প হাতে নেয়া হয়েছে। এতে ব্যয় হবে  প্রায় ১ হাজার ৭০০ কোটি টাকা। প্রাক্কলিত ব্যয়ে এই ‘ডিজিটাল পদ্ধতির ভূমি জরিপে মানুষ খুবই উপকৃত হবে। মন্ত্রী বলেন, ভূমি জরিপ পরিচালনার জন্য একটি প্রকল্প প্রস্তাব ভূমি মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।  

এ বিষয়ে এশিয় উন্নয়ন ব্যাংকের আর্থিক সহায়তা ‘ স্টেনদেনিং গর্ভনেন্স ম্যানেজমেন্ট প্রজেক্ট ও দক্ষিণ কোরিয়ার ইকোনোমিক ডেভেলপমেন্ট কো অপারেশন ফান্ড দিয়ে দেশের কিছু জেলায় ডিজিটাল ভূমি জরিপের কাজ বাস্তবায়িত হচ্ছে।

নিজাম উদ্দিন হাজারীর অপর এক প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী শরীফ বলেন, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত সরকার মোট ২ লাখ ৭৬ হাজার ৩৪৯ জন ভূমিহীনকে মোট ১ লাখ ৪৫ হাজার ৭৩১ দশমিক ৩৫৮৭ একর জমি বরাদ্দ দিয়েছে। এর মধ্যে ঢাকা বিভাগে  ৪২ হাজার ৯১৩ টি পরিবারের জন্য ১৬ হাজার ৯৩৯ দশমিক ৫৪১৯ একর, ময়মনসিংহ বিভাগে ১৭ হাজার ২৫৯ টি পরিবারের জন্য ৪ হাজার ৩ দশমিক ৮১৬৮ একর জমি বরাদ্দ দেয়া হয়েছে।

এছাড়া চট্টগ্রাম বিভাগে ৭০ হাজার ৬২৩ টি পরিবারের জন্য ৬৪ হাজার ৬৫১ দশমিক ৯৫২৭ একর, বরিশাল বিভাগে ২৩ হাজার ১৩ টি পরিবারের জন্য ১৭ হাজার ৭৬৯ দশমিক ৩০১১ একর, সিলেট বিভাগে ৩২ হাজার ৮৮৫ টি পরিবারের জন্য ২৩ হাজার ৬৯২ দশমিক ৭০৩৪ একর, খুলনা বিভাগে  ২৫ হাজার ৭১ টি পরিবারের জন্য ৪ হাজার ৪৭৩ দশমিক ৩৪০৩ একর, রাজশাহী বিভাগে ২৮ হাজার২৯৮ টি পরিবারের জন্য ৩ হাজার ৭৮৩ দশমিক ৭৭৩ একর  এবং রংপুর বিভাগে ৩৬ হাজার ২৮৭ টি পরিবারের জন্য ১০ হাজার ১১৬ দশমিক ৯২৯৫ একর ভূমি বরাদ্দ দেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এসআই

Best Electronics