ক্ষমতাচ্যুত মন্ত্রীদের গ্রেফতার করছে সুদান সামরিক পরিষদ

ক্ষমতাচ্যুত মন্ত্রীদের গ্রেফতার করছে সুদান সামরিক পরিষদ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:২৩ ১৫ এপ্রিল ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সুদানের ক্ষমতাচ্যুত সরকারের মন্ত্রীসহ বিভিন্ন উচ্চপদস্থ নেতাদের গ্রেফতার করছে সুদানের অন্তর্বর্তী সামরিক পরিষদ। তবে সামরিক শাষণের বিরুদ্ধে বিক্ষোভকারীদের কোনো ধরনের বাধা না দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে তারা। 

সামরিক পরিষদের এক মুখপাত্র পরবর্তী প্রধানমন্ত্রী মনোনীত করার জন্য বিরোধীদলের প্রতি আহ্বান জানিয়েছেন এবং তাদের পছন্দ বাস্তবায়নের অঙ্গীকার করেছেন বলে জানিয়েছে বিবিসি।

কয়েক মাস ধরে চলা ব্যাপক সরকারবিরোধী বিক্ষোভের পর বৃহস্পতিবার দীর্ঘদিনের শাসক ওমর আল বশিরকে ক্ষমতাচ্যুত করার পর গ্রেফতার করেছে সুদানের সামরিক বাহিনী।

কিন্তু বেসামরিক শাসকের কাছে ক্ষমতা হস্তান্তর না করা পর্যন্ত বিক্ষোভকারীরা রাস্তা ছেড়ে যাবে না বলে জানিয়ে দিয়েছে। তারা রাজধানী খার্তুমে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনের সড়কে অবস্থান কর্মসূচী চালিয়ে যাচ্ছে।

রোববার এক সংবাদ সম্মেলনে সামরিক পরিষদের মুখপাত্র মেজর জেনারেল শামস আদদিন শান্ত জানিয়েছেন, বিরোধীদলগুলো যে বেসামরিক সরকারের বিষয়ে সম্মত হবে তাদের কাছেই ‘সমর্পণের’ জন্য প্রস্তুত সামরিক পরিষদ।

বিরোধীদল ও প্রতিবাদকারী দলগুলোর কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা কোনো প্রধানমন্ত্রী নিয়োগ করব না। প্রধানমন্ত্রী কে হবেন তারাই ঠিক করবে।

সেনাবাহিনী অবস্থান ধর্মঘটরত বিক্ষোভকারীদের সরাতে বল প্রয়োগ করবে না বলেও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি, কিন্তু অননুমোদিতভাবে রাস্তা বন্ধ করে না রেখে ‘স্বাভাবিক জীবনযাত্রা ফিরিয়ে আনতে’ বিক্ষোভকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

‘অস্ত্র তুলে নেয়া সহ্য করা হবে না’ বলে হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।

নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ডিসেম্বর থেকে সুদানজুড়ে যে বিক্ষোভ শুরু হয়েছিল, পরে তা সরকার পরিবর্তনের আন্দোলনে রূপ নেয়।

এরই ধারাবাহিকতায় গত সপ্তাহের শেষদিকে অভ্যুত্থানে শেষ হয় বশিরের ৩০ বছরের শাসনামল।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/এসআই