দূরবীনপ্রথম প্রহর

ক্লান্তি দূর করতে…

ফাতিমাতুজ্জোহরাডেইলি-বাংলাদেশ ডটকম
ছবি: সংগৃহীত

কায়িক পরিশ্রমের ফলে শরীরে ক্লান্তি আসবেই।তাই বলে কি পরিশ্রম করা যাবে না! অবশ্যই পরিশ্রম করতে হবে। কারণ পরিশ্রমই সৌভাগ্যের প্রসূতি।জীবনধারণের জন্য দৈনন্দিন জীবনে কাজের অন্ত নেই। তবে পরিশ্রমের পাশাপাশি ক্লান্তি দূর করে এগিয়ে যেতে হবে। তাই ক্লান্তি দূর করার কিছু উপায় জেনে নিন-

১. রাত জেগে কাজ করলে প্রচুর পানি খেতে হবে। তবে কোনো কোল্ড ড্রিংকস বা 0মিষ্টি জাতীয় খাবার খাওয়া যাবে না। দিনে কমপক্ষে সাত থেকে আট গ্লাস পানি পান করলে ক্লান্তি দূর হবে।

২. ঘুম এড়াতে চা বা কফি খেতেই পারেন তবে সেটা এক দু’বারের বেশি নয়। কফিতে ক্যাফেইন নামক উপাদান থাকে যার কারণে ঘুম কেটে যায়। এ জন্য একবার খেতে পারেন।

৩. যেদিন বেশি রাত জাগবেন তার পরেরদিন পুষ্টিকর খাবার বেশি পরিমাণে খেতে হবে। তাজা ফলমূল বেশি পরিমাণে খেতে হবে।

৪. ব্যস্ততা ও কাজের চাপে নির্ঘুম রাত কাটানোর পর দিনেও যদি যথেষ্ট ঘুমানোর সময় না পান তবে আলো বাতাসপূর্ণ স্থানে কিছু সময় হাঁটুন। এতে শরীরের ক্লান্তিভাব অনেকটাই কমে যাবে।

৫. রাতে ঘুম না হলে শরীর ও মন ভালো লাগে না। এসময় মনের অস্থিরতা কাটাতে গান অথবা মজার কিছু দেখতে পারেন। তবে ক্লান্তিভাব অনেকটাই কমে যাবে।

৬. অবসাদগ্রস্থ হয়ে কোনো কাজ থেকে পিছু হটা ঠিক নয়। মনে জোর নিয়ে যেকোনো কাজ শুরু করতে হবে। কাজের মধ্যে ঢুকে গেলেই ক্লান্তির অনুভূতি অনেকটা কমে যাবে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস