ক্রিকেটে ‘করোনা বদলি’র নিয়ম চায় ইসিবি

ক্রিকেটে ‘করোনা বদলি’র নিয়ম চায় ইসিবি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩৭ ৩০ মে ২০২০   আপডেট: ১৬:৪৬ ৩০ মে ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

সময়ের প্রয়োজনে ক্রিকেটের অনেক নিয়মেই বদল এসেছে। মাত্র এক বছর আগেই শুরু হয়েছে কনকাশন বদলি প্রথা। এবার করোনা বদলি নিয়ম চালুর ব্যাপারে ভাবছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। এ লক্ষ্যে আইসিসির কাছে নিজেদের ইচ্ছার কথা জানিয়েছে তারা।

কোনো ক্রিকেটারের মাথায় বল লাগলে সেক্ষেত্রে কনকাশন সাব ব্যবহার করা হয়। করোনা বদলি চাওয়ার মূল কারণ করোনাভাইরাস। বর্তমানে প্রাণঘাতী এই ভাইরাসের কারণে বিশ্বজুড়ে ক্রিকেট খেলা বন্ধ আছে। আবার মাঠে খেলা ফিরলেও যেকোনো সময় এই ভাইরাসে ক্রিকেটারদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না। মূলত এই কারণেই করোনা বদলির কথা ভাবছে ইসিবি। 
 
করোনা পরিস্থিতির মাঝেই জুলাইয়ে শুরু হবে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ। ইসিবি ডিরেক্টর স্টিভ এলওর্থির বরাতে ব্রিটিশ সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, আইসিসির কাছে সিরিজের মাঝখানে কোনো খেলোয়াড় করোনায় আক্রান্ত হয়ে গেলে তার বদলি খেলোয়াড় নামানোর অনুমতি চেয়েছে তারা।

তবে কীভাবে খেলোয়াড় বদলি হবে, কখন খেলোয়াড়দের করোনা টেস্ট করা হবে সে বিষয়ে পরিষ্কার ধারণা দিতে পারেনি ইসিবি। এলওর্থি অবশ্য দ্রুতই করোনা বদলির বিষয়ে একটা সিদ্ধান্ত আসতে যাচ্ছে বলে জানিয়েছেন।

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে এরইমধ্যে বলে মুখের লালা ব্যবহার নিষিদ্ধ করেছে আইসিসি। খেলোয়াড়দের সুরক্ষায় করোনা বদলির নিয়ম চালু হলে অবাক হওয়ার কিছু থাকবে না। 

ডেইলি বাংলাদেশ/এএল