ক্রিকেটের অন্যতম অগ্রদূত রেজা ই করিম মারা গেছেন

ক্রিকেটের অন্যতম অগ্রদূত রেজা ই করিম মারা গেছেন

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৩৯ ২২ মার্চ ২০২০  

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সাধারন সম্পাদক রেজা ই করিম

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সাধারন সম্পাদক রেজা ই করিম

বাংলাদেশের ক্রিকেট যখন আলো দেখতে পারেনি। কোন রকম করে ওঠার চেষ্টা করছিল। ঠিক তখন যে কয়েকজন ক্রীড়া সংগঠক হাল ধরেছিলেন তাদের মধ্যে  রেজা ই করিম অন্যতম। বাংলাদেশে ক্রিকেটের প্রচার-প্রসার ও চর্চার অন্যতম পথিকৃৎ ছিলেন এই ক্রীড়া সংগঠক। বার্ধ্যক্যজনিত কারণ ছাড়াও দুরারোগ্য ক্যান্সারে মারা গেছেন রেজা ই করিম। (ইন্নালিল্লাহ হি ওয়াইন্নাইলাইহি রজিউন)।

রোববার ভোরে শ্যামলীর স্পেশালাইজড হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন তিনি। রেজা ই করিম বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সাধারন সম্পাদক ছিলেন।

মরহুমের জানাজার নামাজ ফার্মগেটের বাইতুশ শরফ জামে মসজিদে বাদ জোহর অনুষ্ঠিত হয়। মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে সমাহিত করা হয়েছে বলে জানা গেছে।

৮২ বছর বয়সী এ ক্রিকেট অন্তঃপ্রাণ ব্যক্তিত্ব বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রথম প্রধান কার্যনির্বাহী সম্পাদক ছিলেন।  ১৯৭৬ সালে বাংলাদেশ আইসিসির সহযোগী সদস্যপদ পাওয়ার পেছনে তার অবদান ছিল।  ১৯৭৭ সালে বাংলাদেশ সফর করে বিখ্যাত মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) । কোনো বিদেশি ক্রিকেট দলের এটাই ছিল প্রথম বাংলাদেশ সফর।

এমসিসিকে পাঠানো আমন্ত্রণপত্রটির খসড়াও করেছিলেন রেজা-ই-করিম। এমসিসির বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচে আম্পায়ার হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন তিনি।

ডেইলি বাংলাদেশ/আরএস