ক্রিকেটারদের হাত মেলানো নিষিদ্ধ করছে বিসিবি!

ক্রিকেটারদের হাত মেলানো নিষিদ্ধ করছে বিসিবি!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৫৫ ১৪ মার্চ ২০২০  

উদযাপনের সময় আর হাত মেলাতে পারবেন না ক্রিকেটাররা

উদযাপনের সময় আর হাত মেলাতে পারবেন না ক্রিকেটাররা

রোববার থেকে মাঠে গড়াচ্ছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ডিপিএল) এবারের আসর। যেকোনো ক্রিকেট ম্যাচেই উদযাপনের সময় ক্রিকেটারদের হাত মেলাতে দেখা স্বাভাবিক ব্যাপার। তবে ডিপিএলে ক্রিকেটারদের হাত মেলানো নিষিদ্ধ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস থেকে সাবধান থাকতেই এমন সিদ্ধান্ত বলে জানা গেছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্ব ক্রীড়াঙ্গন প্রায় স্থবির হয়ে পড়েছে। ইউরোপে একের পর এক ফুটবল টুর্নামেন্ট বন্ধ হওয়ার পাশাপাশি ক্রিকেটের ক্ষেত্রেও বেশ প্রভাব বিস্তার করতে শুরু করেছে এই ভাইরাস। এরই মধ্যে বাতিল হয়েছে ভারত-দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যকার ওয়ানডে সিরিজ। শ্রীলংকা-ইংল্যান্ড টেস্ট সিরিজও বাতিল হয়েছে শুক্রবার।

এছাড়া আইপিএলের মতো মেগা ইভেন্ট স্থগিত করা হয়েছে। এসবের ধারাবাহিকতায় দেশের ক্রিকেটেও পড়েছে করোনার প্রভাব। মুজিববর্ষ উপলক্ষে বিশ্ব একাদশ ও এশিয়া একাদশের মধ্যকার টি-টোয়েন্টি সিরিজ স্থগিত করেছে বিসিবি। তবে ঘরোয়া ক্রিকেট আপাতত চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে অটল রয়েছে ক্রিকেট বোর্ড। 

এবারের ডিপিএলে অংশ নিচ্ছে ঢাকার শীর্ষ ১২ ক্লাব। এসব ম্যাচে সাধারণত বেশি দর্শক আসে না। তাই টুর্নামেন্ট চালানোর ব্যাপারে কোনো শঙ্কা দেখছেন না আয়োজক কর্তারা। মাঠে বল গড়ানোর আগে শনিবার সংবাদ সম্মেলনে প্রিমিয়ার লিগের পৃষ্ঠপোষকের নাম ঘোষণা করে বিসিবি। গত কয়েকবারের মতো এবারও ওয়ালটন ডিপিএলের স্পন্সর হিসেবে থাকছে। 

এই সংবাদ সম্মেলনেই উঠে আসে করোনাভাইরাস প্রসঙ্গ। সেখানে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বলেন, ‘করোনা ভাইরাসকে বিবেচনায় রেখে সরকার যে সমস্ত পদক্ষেপ গ্রহণ করেছে ও মেডিক্যাল অ্যাডভাইজরি দিচ্ছে সেগুলো আমরা অনুসরণ করবো। আমরা এরই মধ্যে ক্লাবগুলোর সঙ্গে যোগাযোগ করেছি এবং আজ একটি টিম মিটিং আছে। বিসিবি থেকে এটা নিশ্চিত করা হবে যদি কোনো খেলোয়াড় বা অফিসিয়ালের মাঝে সামান্যতম অসুস্থতা বা লক্ষণ দেখা যায় তাৎক্ষণিক যেন বিসিবির মেডিকেল টিম এবং ক্লাবকে জানায়। ক্লাব যেন আমাদের সঙ্গে যোগাযোগ করে। আমরা সেই অনুযায়ী ব্যবস্থা নেব।’

তিনি আরো যোগ করেন, ‘এর বাইরে করমর্দন অর্থাৎ হাত মেলানোর যে রীতি আছে সেটা যথাসম্ভব না করার ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া দর্শকদের ব্যাপারে যেটা বলা হয়েছে সেটা আমাদের আন্তর্জাতিক ম্যাচে বিবেচনার বিষয় ছিল। লিগের ম্যাচে হয়তো সেটি প্রয়োজন হবে না। তারপরও আমরা বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখব।’

ডেইলি বাংলাদেশ/এএল