ক্রাইস্টচার্চে মসজিদে হামলাকারীর দোষ স্বীকার

ক্রাইস্টচার্চে মসজিদে হামলাকারীর দোষ স্বীকার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:২৪ ২৬ মার্চ ২০২০   আপডেট: ১৫:২৬ ২৬ মার্চ ২০২০

ছবি: ব্রেন্টন ট্যারান্ট

ছবি: ব্রেন্টন ট্যারান্ট

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরে দুই মসজিদে হামলা চালিয়ে ৫১ জন মুসল্লিকে হত্যার অভিযোগ আদালতে স্বীকার করেছেন অভিযুক্ত অস্ট্রেলীয় যুবক ব্রেন্টন ট্যারান্ট।

বৃহস্পতিবার (২৬ মার্চ) একটি আদালতের শুনানিতে হামলার দায় স্বীকার করেন তিনি। এছাড়া আরো ৪০ জনকে হত্যাচেষ্টার অভিযোগও তিনি স্বীকার করেন।

গত বছরের ১৫ মার্চ ক্রাইস্টচার্চে অবস্থিত ‘আল নূর’ এবং ‘লিন্ডউড’ মসজিদে জুমার নামাজ চলার সময় হামলা চালান উগ্রপন্থী ট্যারান্ট। ওই হামলায় ৫১ জন নিহত এবং ৪৯ জন আহত হন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হামলার সেই দৃশ্য সরাসরি সম্প্রচার করে ভিডিও শেয়ারও করেন তিনি।

বর্বরোচিত এ হামলায় হতবাক হয়ে যায় গোটা বিশ্ববাসী। হামলাকারীর বিরুদ্ধে হত্যা, হত্যাচেষ্টা ও সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়। শুরু থেকেই এ ঘটনায় নিজের দোষ অস্বীকার করে আসছিলেন তিনি। কিন্তু এবার সব অভিযোগেই তিনি নিজের দোষ স্বীকার করেছেন। তবে বিষয়ে এখনো বিস্তারিত জানানো হয়নি।

শুনানি চলাকালীন সময়ে আদালতে সশরীরে উপস্থিত ছিলেন না ট্যারান্ট। অকল্যান্ড কারাগার থেকে এক ভিডিও লিংকের মাধ্যমে আদালতের কার্যক্রমে যুক্ত হন তিনি। এসময় ওই দুই মসজিদের দু’জন ইমাম হামলায় ক্ষতিগ্রস্তদের প্রতিনিধি হিসেবে আদালতে উপস্থিত ছিলেন।

এদিকে হামলাকারী নিজের দোষ স্বীকার করায় এটিকে ক্ষতিগ্রস্তদের পরিবারের জন্য ‘স্বস্তিদায়ক’ বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডেন।

হামলায় ক্ষতিগ্রস্ত ব্যক্তি বা তাদের পরিবারের যেসব সদস্য শুনানিতে উপস্থিত থাকতে চান, তাদের উপস্থিতি ছাড়া ব্রেন্টনের মামলার রায় দেয়া হবে না। তবে করোনার কারণে শহরটি লকডাউন থাকায় তাদের পক্ষে আপাতত উপস্থিত হওয়াও সম্ভব হচ্ছে না। ফলে কিছু সময় অপেক্ষা করতে হচ্ছে বহুল আলোচিত এই মামলার রায়ের জন্য।

সূত্র: বিবিসি

ডেইলি বাংলাদেশ/মাহাদী