ক্যাচ ছাড়ায় ওস্তাদ যে ক্রিকেটার

ক্যাচ ছাড়ায় ওস্তাদ যে ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:১৫ ২৩ মে ২০২০   আপডেট: ১৭:১৬ ২৩ মে ২০২০

শ্রীশান্তের যে ক্যাচ ২০০৭ সালে ভারতকে টি-টোয়েন্টি বিশ্বকাপ এনে দিয়েছিল

শ্রীশান্তের যে ক্যাচ ২০০৭ সালে ভারতকে টি-টোয়েন্টি বিশ্বকাপ এনে দিয়েছিল

ভারতের সাবেক পেসার শান্তাকুমারন শ্রীশান্ত। আইপিএল ফিক্সিংয়ে জড়িয়ে নিষিদ্ধ হয়েছিলেন। নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়ে এলেও বয়সের কারণে মাঠে ফেরার কোনো সুযোগ নেই তার। শ্রীশান্তের একটা বড় গুন ছিল। যদিও তা নেগেটিভ। সহজ ক্যাচ ছেড়ে দেয়ায় যে ছিল ওস্তাদ।তবে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মিসবাহ-উল-হকের ক্যাচ তিনিই ধরেছিলেন। যে কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা উঠেছিল মহেন্দ্র সিং ধোনির হাতে।

ভারতের সাবেক ক্রিকেটার রবিন উথাপ্পা সেই বিশ্বকাপ ফাইনালের স্মৃতি রোমন্থন করতে গিয়ে বলেছেন, ‘মিসবাহ স্কুপ করেছিল। আমি দেখেই বুঝতে পেরেছিলাম বলটা বেশি দূর যাবে না। তার পরেই আমার চোখ পড়ে শর্ট ফাইন লেগে দাঁড়ানো ফিল্ডারের দিকে। ওই পজিশনে দাঁড়িয়েছিল শ্রীশান্ত। সেই সময়ে দলের সবাই জানত, শ্রীশান্ত ক্যাচ ফেলায় ওস্তাদ! এর আগে অনেকবার খুব সহজ ক্যাচও ওকে ছেড়ে দিতে দেখেছি!’

মিসবাহর স্কুপ শটটি শূন্যে উঠতে দেখেই উথাপ্পা উইকেটের দিকে ছুটতে শুরু করে দেন। সেইসঙ্গে শর্ট ফাইন লেগে শ্রীশান্তকে দাঁড়ানো দেখে ঈশ্বরের কাছে প্রার্থনা শুরু করে দেন। 

উথাপ্পা আরো বলেছেন, ‘শ্রীশান্ত যখন বলটা তালুবন্দি করে, তখন যদি খুব ভালো করে ওকে লক্ষ্য করা যায় তা হলে দেখা যাবে, ক্যাচটা ধরার পরেও সে ওপরের দিকেই তাকিয়ে আছে। আমি এখনও মনে করি ওই বিশ্বকাপটা আমরা ভাগ্যের জোরেই জিতেছিলাম’।

ডেইলি বাংলাদেশ/আরএস