কোটা ইস্যুতে প্রতিবন্ধীদের সঙ্গে ছাত্রলীগের একাত্মতা
Best Electronics

কোটা ইস্যুতে প্রতিবন্ধীদের সঙ্গে ছাত্রলীগের একাত্মতা

প্রকাশিত: ২০:৫৮ ১১ অক্টোবর ২০১৮   আপডেট: ২০:৫৮ ১১ অক্টোবর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

প্রতিবন্ধী কোটা বহাল রাখার ইস্যুতে তাদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। 

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর শাহবাগে প্রতিবন্ধীদের সমাবেশে গিয়ে তিনি তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।

তিনি বলেন, প্রতিবন্ধীরা সমাজের পশ্চাৎপদ জনগোষ্ঠী। আমাদের সংবিধানে তাদের অধিকার সুনিশ্চিত করার কথা বলা হয়েছে। আমি মনে করি তাদের দাবি যৌক্তিক। তাই এই দাবির পাশে বাংলাদেশ ছাত্রলীগ থাকবে। আপনাদের জন্য আমরা আমাদের নেত্রীর সঙ্গে কথা বলব। 

বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদের আহ্বায়ক আলী হোসাইন বলেন, আমাদের একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চাই। আপনি আমাদের সে সুযোগ করে দেবেন। আমাদের দাবি না মানা হলে কঠোর আন্দোলনে যাবো। 

বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদের যুগ্ম আহবায়ক বিবি কুলসুম লিপি বলেন, আমরা সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী। আমাদেরকে অগ্রসর হওয়ার সুযোগ দিতে হবে। দাবি আদায় করতে তিনি অনশন করার হুমকি দেন এবং দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা ঘরে যাবেন না বলেও জানান। 

মহাসমাবেশ থেকে তারা ১১টি দাবি পেশ করেন। এর মধ্যে উল্লেখযোগ্য দাবিগুলো হল প্রতিবন্ধীদের জন্য বিনাশর্তে ৫ শতাংশ কোটা সংরক্ষণ করে প্রজ্ঞাপন, প্রিলিমিনারি থেকে কোটা কার্যকর, তৃতীয় ও চতুর্থ শ্রেণীতে ৫ শতাংশ প্রতিবন্ধী কোটা রাখতে হবে, 
সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে প্রতিবন্ধীদের থেকে অন্তত একজন প্রতিনিধি রাখতে হবে, প্রতিবন্ধী বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠা করতে হবে এবং সেই মন্ত্রণালয়ে প্রতিবন্ধীদের থেকে মন্ত্রী নিয়োগ করতে হবে।

এছাড়া সব চাকরির পরীক্ষায় প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ঘন্টায় ১০ মিনিট করে সময় বৃদ্ধি করতে হবে,  প্রতিবন্ধীদের জন্য চাকরিতে প্রবেশের বয়সসীমা শিথিল করতে হবেও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন অধিদফতর প্রতিষ্ঠার দাবিও তারা জানান।

ডেইলি বাংলাদেশ/জেডআর

Best Electronics