কেরালায় ভূমিধসে মৃত বেড়ে ৪৩

কেরালায় ভূমিধসে মৃত বেড়ে ৪৩

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:১০ ১০ আগস্ট ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের কেরালা রাজ্যের ইদুক্কি জেলায় ভারি বৃষ্টিপাতের পর ভূমি ধসের সৃষ্টি হয়েছে। এতে মৃতের সংখ্যা বেড়ে ৪৩ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় এখনো অনেকেই নিখোঁজ রয়েছেন।

প্রাদেশিক সরকারের শীর্ষস্থানীয় কর্মকর্তারা সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, এখনো প্রায় দুই ডজন মানুষ মাটি ও আবর্জনার নিচে চাপা পড়ে আছেন বলে শঙ্কা করা হচ্ছে। 

ইদ্দুকির ডিস্ট্রিক্ট কালেক্টর এইচ দিনেশান রয়টার্সকে জানিয়েছেন, প্রতিকূল আবহাওয়ার কারণে উদ্ধার অভিযান স্থগিত রাখতে হয়েছে। শেষ ব্যক্তিটির মরদেহ উদ্ধার না হওয়া পযর্যন্ত আমাদের উদ্ধার অভিযান চলবে। মাটি-ধ্বংসস্তুপের নিচে এখনো ২৩ জন আটকা রয়েছেন বলে শঙ্কা করা হচ্ছে।

ডিস্ট্রিক্ট কালেক্টর দিনেশান জানিয়েছেন, জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) একটি দল ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার অভিযান শুরু করে। তবে বিরুপ আবহাওয়ার কারণে উদ্ধার অভিযানে কোনো হেলিকপ্টার যুক্ত করা সম্ভব হয়নি।

ইদ্দুকি জেলায় রেড অ্যালার্ট ও কেরালার বেশ কিছু জেলায় ভূমিধস সতর্কতা জারি করেছে ভারতের কেন্দ্রীয় আবহাওয়া অধিদফতর। ইদুক্কির অতিরিক্ত পুলিশ সুপার এস সুরেশকুমার বলেন, তিন দিন ধরে সেখানে ভারী বৃষ্টি হচ্ছে। শুক্রবার ভোররাতে ভূমিধসের ঘটনায় যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের বেশিরভাই চা শ্রমিক।

উল্লেখ্য, কেরালার প্রাদেশিক রাজধানী থিরুভানাথাপুরাম থেকে আনুমানিক ২৪০ কিলোমিটার উত্তরে ইদুক্কি জেলার অবস্থান। ২০১৮ সালে শতাব্দীর সবচেয়ে ভয়াবহ বন্যার কবলে পড়ে কেরালা। তাতে শত শত মানুষের প্রাণহানি ঘটে। ওই সময় বন্যা ও ভূমিধসে মারাত্মকভাবে বিপর্যসন্ত জেলাগুলোর মধ্যে একটি ছিল ইদুক্কি।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ