কেরালায় ভূমিধসে মৃত বেড়ে ২৬

কেরালায় ভূমিধসে মৃত বেড়ে ২৬

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৪৫ ৯ আগস্ট ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের কেরালা রাজ্যের ইদুক্কি জেলায় ভারি বৃষ্টিপাতের পর ভূমি ধসের সৃষ্টি হয়েছে। এতে মৃতের সংখ্যা বেড়ে ২৬ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় চা শ্রমিকদের একটি কলোনিতে আরো অন্তত ৮০ জন আটকা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, এমন অবস্থায় হেলিকপ্টার ছাড়া আটকে থাকা মানুষজনকে উদ্ধার করা সম্ভব নয়। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর একটি দল সেখানে পৌঁছালেও, সেভাবে কাজ শুরু করতে পারছে না। ভারী বৃষ্টিপাতের কারণে এলাকায় প্রায় সব রাস্তাই বন্ধ। ফলে ব্যাহত হচ্ছে উদ্ধারকাজ।

জানা গেছে, ঘটনার পরই টুইটারে দুঃখপ্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মৃতদের পরিবারকে ২ লাখ টাকা করে আর্থিক সাহায্য করার প্রতিশ্রুতি দেয়া হয়েছে প্রধানমন্ত্রীর দফতর থেকে। অন্যদিকে, মৃতদের পরিবারকে ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণের ঘোষণা করেছেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারই বিজয়ন।

অতি বৃষ্টির জেরে ইদুক্কি জেলায় পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে। গত কয়েকদিন ধরে টানা বর্ষণের জেরে একাধিক নদীর জল বিপদসীমার উপর দিয়ে বয়ে চলেছে। পানি বেড়ে যাওয়ায় ইদুক্কি বাঁধের তিনটি লকগেট খুলে দেয়া হয়েছে। ফলে বেশ কিছু এলাকা নতুন করে ভেসে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। 

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী দুদিন ভারী বৃষ্টি হবে ইদুক্কি ও ওয়ানাড়ে জেলায়। এ কারণে সেখানে লাল সতর্কতা জারি করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ