কেন বিয়ে করেননি অটল বিহারী বাজপেয়ী?

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২২:৪৭ ১০ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ২২:৪৮ ১০ ফেব্রুয়ারি ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

ভারতীয় রাজনীতির ইতিহাসে অটল বিহারী বাজপেয়ী হলেন এমন এক ব্যক্তিত্ব, যার অবদান ভারতের প্রত্যেকটি নাগরিকের ভোলার নয়। ১৯৯৬, ১৯৯৮ ও ১৯৯৯ সালে তিনবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়া অটল বিহারি বাজপেয়ি ২০১৪ সালে ভারতরত্ন উপাধিও পেয়েছেন। রাজনৈতিক জীবন অনেক বর্ণময় থাকলে ব্যাক্তিগত জীবনে তিনি ছিলেন রঙহীন, একাকী। তার কথা উঠলেই তিনি কেন বিয়ে করেননি সেই প্রসঙ্গও উঠে আসে। কিন্তু, কি এমন কারণে তিনি বিয়ে করেননি? 

অটল বিহারি বাজপেয়ীকে যদি কখনো প্রশ্ন করা হতো সংসার নিয়ে, জবাবে তিনি নাকি হেসে জানিয়ে দিতেন, ব্যস্ত থাকার কারণেই আর বিয়ে করা হয়নি।

যদিও তার ঘনিষ্ঠজনেদের মতে, রাজনৈতিক ক্যারিয়ারে অতিরিক্তি মনযোগ দেয়ার কারণেই বিয়ে করার আর সময় সুযোগ হয়ে ওঠেনি অটল বিহারি বাজপেয়ীর। রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের জন্য তিনি আজীবন অবিবাহিত থাকা সিদ্ধান্ত নিয়েছিলেন। ভারতীয় সাবেক সাংবাদিক এবং কংগ্রেস নেতা রাজীব শুক্লা এক সাক্ষাৎকারে সদ্যপ্রয়াত বাজপেয়ীকে বিয়ে প্রসঙ্গে প্রশ্ন করেন। উত্তরে তিনি বলেছিলেন, ‘এমন এমন ঘটনা ঘটতে থাকে যেগুলোর মধ্যে আমি জড়িয়ে যেতে থাকি আর তার মধ্যেই বিয়ের বয়স চলে যায়।’

তবে গুঞ্জন রয়েছে প্রেমের কারণেই সারা জীবন একা রয়ে গেছেন বাজপেয়ী। আর সেই নারীটি হচ্ছেন রাজকুমারী কৌল। ওই সাক্ষাতকারে বাজপেয়ীকে সেই প্রেম সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি বিষয়টি নিয়ে খোলাখুলি কিছু বলেনননি। তবে কথার মাধ্যমেই একাকীত্বের বিষয়টি স্পষ্ট হয়ে ওঠে। তিনি বলেছিলেন, ‘ভিড়ের মাঝে আমি একাকীত্ব অনুভব করি।’

শোনা যায়, চল্লিশের দশকে বাজপেয়ীর সঙ্গে রাজকুমারী কৌলের প্রেমের সূচনা। ওই সময় তিনি গোয়ালিয়রে একটি কলেজে পড়াশোনা করছিলেন। তবে রাজকুমারী কৌল ও বাজপেয়ী তাদের সম্পর্ক নিয়ে প্রকাশ্যে কখনো কিছু না বললেও এই দুটি নাম সবসময়ই আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল। সব সময় নিজেদের ভালো বন্ধু বলেই পরিচয় দিতেন তারা।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ