কেন ডিপ ফ্রিজে লাইট থাকে না?

কেন ডিপ ফ্রিজে লাইট থাকে না?

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:২৪ ২৯ জুন ২০২০   আপডেট: ১৩:০৭ ২৯ জুন ২০২০

ডিপ ফ্রিজে লাইট না থাকার কারণ

ডিপ ফ্রিজে লাইট না থাকার কারণ

দীর্ঘদিনের জন্য খাবার সংরক্ষণ করতে ফ্রিজের তুলনা নেই। তাইতো কম-বেশি সবার বাড়িতেই স্থান পায় এই যন্ত্রটি। ফ্রিজ ঠাণ্ডা রাখার মাধ্যমে দীর্ঘদিন যে কোনো খাবার সংরক্ষণ করতে সক্ষম। দিন দিন এর ব্যবহারও বাড়ছে। দেখা যায় উচ্চমূল্য থেকে সুলভমূল্যের মধ্যে নানাবিধ ব্র্যান্ডের ফ্রিজ বা রেফ্রিজারেটর বাজারে বেশ সহজলভ্য। তাইতো খাবার সংরক্ষণের জন্য এখন কোনো কষ্টই করতে হয় না।

প্রতিটি রেফ্রিজারেটরেই থাকে দুইটা আলাদা অংশ। ডিপ ফ্রিজ বা ফ্রিজার ও ফ্রিজ বা রেফ্রিজারেটর। খেয়াল করে দেখেছেন নিশ্চয়, ফ্রিজের অংশে উজ্জ্বল আলোযুক্ত অটোমেটিক লাইট সংযুক্ত করা থাকলেও, ডিপ ফ্রিজের অংশে কোনো লাইট থাকে না। কেন ডিপ ফ্রিজের অংশে অটোমেটিক লাইট থাকে না, এমন প্রশ্ন মাথায় এসেছে কি কখনো?

ডিপ ফ্রিজে সাধারণত কাঁচা মাছ-মাংস সংরক্ষণ করা হয়। এছাড়া অনেকেই ফ্রোজেন আইটেম ও রান্না করা খাবার দীর্ঘদিন ধরে খাওয়ার জন্য সংরক্ষণ করেন। এদিকে ফ্রিজারের অংশটি তুলনামূলক ছোট হওয়ায় স্বাভাবিকভাবেই বেশ আঁটসাঁট হয়ে থাকে জায়গাটি। কাঙ্ক্ষিত জিনিস খুঁজে বের করতে বেশিরভাগ সময়েই দারুণ বেগ পেতে হয়। বিশেষ করে রাতের বেলা বা ঘরে আলো না থাকলে সমস্যাটি আরো বেশি দেখা দেয়।

ডিপ ফ্রিজে লাইট সংযুক্ত না থাকার পেছনে যুক্তিযুক্ত কারণ জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের কর্নেল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যক্ষ রবার্ট এইচ. ফ্র্যাংক। তিনি জানান, এমনটা হওয়ার পেছনের মূল কারণ হলো ‘কস্ট-ম্যানেজমেন্ট’ তথা খরচ কমানোর পরিকল্পনা। ডিপ ফ্রিজে অটোমেটিক এই লাইট ইন্সটল করার খরচটি ফ্রিজে অটোমেটিক লাইট ইন্সটল করার সমান। ফলে সর্বমোট খরচ বেড়ে যায় অনেক বেশি।

ডিপ ফ্রিজে লাইট প্রয়োজন কাঙ্ক্ষিত জিনিসটি খুঁজে পাওয়ার জন্য। তবে দেখা যায় যে, খরচের মাত্রাটি বেশি হয়ে যাওয়ায় এই সুবিধার বিষয়টিকে এক পাশে সরিয়ে রাখতে হয়।

কিছু রেফ্রিজারেটর তৈরির প্রতিষ্ঠান ফ্রিজার তথা ডিপ ফ্রিজে অটোমেটিক লাইট সেট করার বিষয়ে চিন্তা করছে। তবে সেই রেফ্রিজারেটরটি হবে ভীষণ চড়া দামের, যা বেশিরভাগ ক্রেতার ধরাছোঁয়ার বাইরে।

ডেইলি বাংলাদেশ/এএ