কেজরিওয়ালের শপথ গ্রহণ আজ

কেজরিওয়ালের শপথ গ্রহণ আজ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:৫৬ ১৬ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১১:০১ ১৬ ফেব্রুয়ারি ২০২০

অরবিন্দ কেজরিওয়াল

অরবিন্দ কেজরিওয়াল

টানা তৃতীয়বারের মতো দিল্লির মূখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন আম আদমি পার্টির (এএপি) প্রধান অরবিন্দ কেজরিওয়াল। দিল্লিতে ৭০টি আসনের মধ্যে ৬২টি আসনে জিতে ফের ক্ষমতায় ফিরেছেন ক্ষমতাসীন আম আদমি পার্টির এই নেতা।

আজ রোববার দিল্লির রামলীলা ময়দানে মুখ্যমন্ত্রীর পদে শপথ নেবেন তিনি। স্থানীয় সময় সকাল ১০টায় শপথগ্রহণ শুরু হবে যা চলবে ১২ টা ১৫ পর্যন্ত।

শপথগ্রহণে উপস্থিত থাকার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দিল্লির সাত বিজেপি সাংসদ ও নবনির্বাচিত আট বিধায়ককে আমন্ত্রণ জানানো হয়েছে বলে খবরে বলা হয়েছে। তবে বারাণসীতে একাধিক প্রকল্পের উদ্বোধন করার পরিকল্পনা থাকায় শপথগ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী উপস্থিত নাও থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

এক সূত্রের তথ্য অনুযায়ী, পূর্বের মন্ত্রিসভা নিয়েই নতুন যাত্রা শুরু করবেন কেজরিওয়াল। এবারের সরকার ব্যবস্থায় নতুন কোনো মন্ত্রীকে যোগ করা হচ্ছে না মন্ত্রিসভায়।

এর আগে শনিবার মন্ত্রীদের একটি নৈশভোজে আমন্ত্রণ জানান কেজরিওয়াল। এএপির সূত্র অনুযায়ী, নৈশভোজে আগামী পাঁচ বছরের পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন তারা।
 
নতুন মূখ্যমন্ত্রীর শপথ গ্রহণে বিরোধী দলীয় নেতাদের আমন্ত্রণ করা হবে কি- না সে বিষয়ে এএপি দলের মধ্যেই দ্বিধার সৃষ্টি হয়েছিলো। তবে এএপি দলের সবাই এই শপথগ্রহণ অনুষ্ঠানকে দিল্লি কেন্দ্রীক করতে চেয়েছেন। তাই সিদ্ধান্ত অনুযায়ী শীর্ষস্থানীয় কোনো বিরোধী দলীয় নেতাকে আমন্ত্রণ জানানো হয়নি বলে জানা গেছে। 

আজকের এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন থাকবেন প্রায় ৫০ জন স্কুল শিক্ষক, চিকিৎসক, পরীক্ষায় শীর্ষ স্থানাধিকারী, অটো চালক, শৌচকর্মীদের। দিল্লির নির্মাতা হিসেবে দেখানো হবে তাদের। মঞ্চে অরবিন্দ কেজরিওয়াল ও অন্যান্যদের সঙ্গে এই মানুষগুলোকেও দেখা যাবে। সংবাদপত্র্রের প্রথম পাতায় বিজ্ঞাপন দিয়ে অরবিন্দ কেজরিওয়াল নিজে শহরবাসীকে এই শপথগ্রহণে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন।

দিল্লির বিখ্যাত রামলীলা ময়দানেই ৫১ বছরের কেজরিওয়ালের রাজনৈতিক যাত্রার সূচনা হয়েছিল। এক দলীয় সূত্র জানিয়েছে  শপথগ্রহণের এ ময়দানে প্রায় ১ দশমিক ২৫ লাখ মানুষ উপস্থিত থাকতে পারে।

এর আগে ২০১৫ সালে ১৪ ফেব্রুয়ারি রামলীলা ময়দানেই মুখ্যমন্ত্রী হিসেবে দ্বিতীয় বারের মত শপথ নিয়েছিলেন অরবিন্দ কেজরিওয়াল। এছাড়া ২০১৩ সালে দিল্লির মূখ্যমন্ত্রী হিসেবে তার প্রথম শপথগ্রহণ অনুষ্ঠানও রামলীলা ময়দানেই হয়েছিল।
 
সূত্র- এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ/টিআরএইচ