কেঁদেই ফেললেন হোল্ডিং

কেঁদেই ফেললেন হোল্ডিং

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৫২ ১০ জুলাই ২০২০   আপডেট: ১৪:৫৫ ১০ জুলাই ২০২০

কান্না আটকাতে পারছেন না হোল্ডিং

কান্না আটকাতে পারছেন না হোল্ডিং

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের গায়ের রঙ বেশি কালো। এ কারণে তারা বর্ণবাদের শিকারও হয়েছেন বেশি। বর্তমানে চলমান বর্ণবাদবিরোধী আন্দোলনে তাই ক্যারিবীয় দ্বীপরাষ্ট্রগুলোর ক্রিকেটাররাই সবচেয়ে বেশি সরব। সাবেক ও বর্তমান অনেক ক্রিকেটারই এই ইস্যুতে নিজেদের শক্ত অবস্থানের কথা জানিয়েছেন। এবার বর্ণবাদ ইস্যুতে কথা বলেছেন ক্যারিবীয় কিংবদন্তি মাইকেল হোল্ডিং। এ বিষয়ে কথা বলতে গিয়ে একপর্যায়ে কেঁদে ফেলেন তিনি। 

করোনা পরবর্তী যুগে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট সিরিজ দিয়ে ফের শুরু হয়েছে আন্তর্জাতিক ক্রিকেটের পথচলা। দুই দলের মধ্যকার প্রথম টেস্টের দ্বিতীয় দিনে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের বিষয়ে কথা বলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পরেন হোল্ডিং। অবস্থা বুঝতে পেরে অনুষ্ঠানের সঞ্চালক তাকে সময় নিয়েই কথা বলতে বলেন। তবুও নিজেকে সামাল দিতে পারেন নি হোল্ডিং।

স্কাই নিউজে দেয়া সেই সাক্ষাৎকারে ক্যারিবীয় কিংবদন্তি বলেন, ‘আমি যখনই আমার বাবা-মায়ের ব্যাপারে কথা বলি, তখনই আবেগপ্রবণ হয়ে যাই। এখনো সেটাই হচ্ছে। আমি জানি আমার বাবা-মা কোন অবস্থার মধ্য দিয়ে গেছে। সত্যি বলছি, আমার বাবা কালো ছিলেন বলে মায়ের বাবার বাড়ির কেউ তার সঙ্গে কথা বলতো না।’

এই কথা বলেই কান্নায় ভেঙে পড়েন হোল্ডিং। সঞ্চালক মার্ক অস্টিন হোল্ডিংকে স্বাভাবিক করতে চেষ্টা করেন। কিন্তু আবেগাক্রান্ত হোল্ডিং নিজেকে সামাল দিতে পারছিলেন না। তবুও বাকি কথা শেষ করেন হোল্ডিং।

চোখ মুছতে মুছতে সাবেক এই পেসার বলেন, ‘আমি জানি তারা কিসের মধ্য দিয়ে গেছেন। এই জিনিসটার শিকার আমিও হয়েছি। জানি এটা (বর্ণবাদবিরোধী আন্দোলন) ধীর প্রক্রিয়া। তবুও আমি আশাবাদী যে সবকিছু একদিন সঠিক পথে ফিরবে। হোক শামুকের গতিতে হোক, তাও আমার সমস্যা নেই।’

ডেইলি বাংলাদেশ/এএল