Alexa কৃষকলীগের সম্মেলন আজ

কৃষকলীগের সম্মেলন আজ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৫:৫৮ ৬ নভেম্বর ২০১৯   আপডেট: ০৯:২৬ ৬ নভেম্বর ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতেগড়া আওয়ামী লীগের সহযোগী সংগঠন কৃষকলীগের ১০ম জাতীয় সম্মেলন আজ।

বুধবার সকাল ১১টায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে কৃষকলীগের সম্মেলন উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে কাউন্সিল অধিবেশনে নতুন কেন্দ্রীয় কমিটি নির্বাচন করা হবে।

দেশের কৃষির উন্নয়ন ও কৃষকের স্বার্থ রক্ষার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ১৯ এপ্রিল কৃষকলীগ প্রতিষ্ঠা করেন। এর প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন ১৫ আগস্টে শহীদ কৃষক নেতা আবদুর রব সেরনিয়াবাত।

২০১২ সালের ১৯ জুলাই কৃষকলীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের মাধ্যমে মোতাহার হোসেন মোল্লাকে সভাপতি ও শামসুল হক রেজাকে সাধারণ সম্পাদক করে ১১১ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

এবারের সম্মেলন মঞ্চ প্রস্তুত করা হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্য ধারণ করে কৃষকের কাচারি ঘরের আদলে। সম্মেলনের সার্বিক প্রস্তুতি বিষয়ে কৃষকলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সমীর চন্দ্র ডেইলি বাংলাদেশকে বলেন, এবার মঞ্চটি একটু ব্যতিক্রমী। এমনভাবে তৈরি করা হয়েছে যা দেখলে মনে হবে গ্রামে আছি।

কৃষকের কাচারি ঘরে বসে সামনের দিকে তাকালে যেমন উপলব্ধি হয়, ঠিক সেভাবে তৈরি করা হয়েছে এটি। মঞ্চে উঠার সিঁড়ির সামনে আছে ‘একটি বাড়ি একটি খামার’ এর একটি ঘর ও এর প্রতিচ্ছবি। মঞ্চের সামনে সাজানো হয়েছে হাঁটবাজার। যেখানে কৃষক তার কৃষি পণ্য বিক্রি করার জন্য পসরা সাজিয়ে বসেছেন। এছাড়াও মঞ্চের ডান এবং বাম পাশে কৃষি কাজের আধুনিক যন্ত্রপাতি প্রদর্শন করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/টিআরএইচ