Alexa কুড়িগ্রামে স’মিলে আগুন, উর্পাজন বন্ধ ১০ শ্রমিকের 

কুড়িগ্রামে স’মিলে আগুন, উর্পাজন বন্ধ ১০ শ্রমিকের 

কুড়িগ্রাম প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:২২ ১২ অক্টোবর ২০১৯  

ছবি : ডেইলি বাংলাদেশ

ছবি : ডেইলি বাংলাদেশ

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার নাওডাঙ্গা ইউপির বালারহাট বাজারের পাশে শনিবার ভোর রাতে দুর্বৃত্তদের আগুনে একটি স’মিল পুড়ে গেছে। 

আগুনে স’মিলের দুটি ঘর, ঘরে থাকা একটি শ্যালোমেশিন, ১০-১৫ সিএফটি কাঁঠাল কাঠ, বেলচা, স’মিলের ব্লেডসহ বিভিন্ন মামলামাল পুড়ে যায়।

খবর পেয়ে নাগেশ্বরী ফায়ার সার্ভিস এলেও কোনো কাজ হয়নি। তার আগেই সব পুড়ে গেছে।

স্থানীয় সুবল চন্দ্র বলেন, শনিবার ভোর সোয়া ৪টার দিকে আমরা সোরগোল শুনে ঘর থেকে বের হই। পরে আগুনের লেলীহান শিখা দেখে বালতি হাতে নিয়ে এসে স’মিলের আগুন নেভানোর চেষ্টা করি। পরবর্তীতে নাগেশ্বরী ফায়ার সার্ভিস কর্মীরা আসলেও তারা আসার আগেই মিলটি পুড়ে যায়। স’মিলটিতে বিদ্যুতের লাইন ছিল না। এরপরও আগনের সূত্রপাত হওয়ায় এটি লাগিয়ে দেয়া আগুন বলে ধারণা করা হচ্ছে।

পার্শ্ববর্তী কৃষ্ণানন্দ বকশী গ্রামের হেকবুল মিয়া জানান, তারা ও কাঠ ব্যবসায়ী মিলে ১০-১২ জনের মতো মানুষ এই মিলটি থেকে উর্পাজন করে নিজেদের সংসার চালান। দুর্বৃত্তরা মিলটি পুড়িয়ে দেয়ায় তাদের উর্পাজনের পথ বন্ধ হলো। মিল ঘরের পেছনে আগুন লাগিয়ে দিয়ে দুর্বৃত্তরা পাশের আমন ক্ষেত দিয়ে পালিয়েছে এমন ধারণা করা হচ্ছে।

স’মিল মালিক নাওডাঙ্গা ইউপির পূর্ব-ফুলমতি গ্রামের তোফাজ্জল হোসেন জানান, স’মিলটি পুড়ে যাওয়ায় তার প্রায় তিন লাখ টাকার মালামালের ক্ষতি হয়েছে। এতে স’মিলে কর্মরত তিনিসহ ১০ জন শ্রমিকের কর্মসংস্থানের পথ বন্ধ হয়েছে।

তিনি আরো জানান, তার কোনো শত্রু ছিল না। কিন্তু দুর্বৃত্তরা তার স’মিলটিতে আগুন দিয়ে পুড়িয়ে দেয়ায় তিনি এখন অসহায়। আনসার-ভিডিপি ব্যাংক ও এনজিও আরডিআরএস থেকে নেয়া দুই লাখ টাকা ঋণ নিয়ে তার এই স’মিল ব্যবসা। এখন তিনি কেমন করে এই ঋণ পরিশোধ করবেন।

এ ব্যাপারে নাওডাঙ্গা ইউপি চেয়ারম্যান মুসাব্বের আলী মুসা জানান, স’মিল পুড়িয়ে দেয়া ন্যাক্কারজনক ঘটনা। তিনি স’মিল মালিকের ঘরের টিন সহায়তার জন্য উপজেলা প্রশাসনকে সুপারিশ করবেন।

ডেইলি বাংলাদেশ/জেএইচ