কুষ্টিয়ার সুবেল আলী এখন দেশের সবচেয়ে লম্বা মানুষ

কুষ্টিয়ার সুবেল আলী এখন দেশের সবচেয়ে লম্বা মানুষ

কুষ্টিয়া প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৫২ ৩০ মে ২০২০   আপডেট: ১৩:৫৫ ৩০ মে ২০২০

সুবেল আলী। তার উচ্চতা ৮ ফুট (৯৬ ইঞ্চি)

সুবেল আলী। তার উচ্চতা ৮ ফুট (৯৬ ইঞ্চি)

জিন্নাত আলীর কথা মনে আছে? কক্সবাজারের সেই জিন্নাত আলী। যাকে দেশের সবেচেয়ে লম্বা মানুষ বলেই জানতো সবাই। তার আরো একটি পরিচয় ছিলো। বিশ্বের সবচেয়ে লম্বা ব্যক্তি তুরষ্কের সুলতান কোশেনের পর আমাদের এই জিন্নাত আলীই বিশ্বের দ্বিতীয় লম্বা ব্যক্তি। তিনি মারা যান ২০২০ সালের ২৮ এপ্রিল।  

জিন্নাত আলীর মৃত্যুর পর দেশের সবচেয়ে লম্বা মানুষ এখন কুষ্টিয়ার দৌলতপুরের সুবেল আলী। তার উচ্চতা ৮ ফুট (৯৬ ইঞ্চি)। বয়স ২২ বছর।  

সুবেলের বাবা ইউনুস আলী বলেন, ১৩ বছর পর্যন্ত সুবেলের উচ্চতা স্বাভাবিকভাবেই বাড়ছিল। পরে ৯ বছরে সে অস্বাভাবিক ভাবে বাড়তে থাকে। ২২ বছরে এখন তার উচ্চতা প্রায় ৮ ফুট। শারীরিক সমস্যার কারণে ৫ম শ্রেণি পর্যন্ত পড়ার পর আর স্কুলে যাওয়া হয়নি।  আমার ও স্ত্রীর উচ্চতা স্বাভাবিক। সংসারে দুই ছেলে, এক মেয়ে। মেয়ে সবার বড়। সুবেল মেজ। অন্যদের কোনো সমস্যা নেই। সমস্যা শুধু সুবেলের বেলায়। কারণ উচ্চতার কারণে সে লাঠি ছাড়া স্বাভাবিক চলাফেরা করতে পারে না। ঘরে ঢুকতে বা বেরুতেও সমস্যা হয়। তবে সে অসুস্থ। নানা শারীরিক সমস্যায় ভুগছে। ব্রেন টিউমার ছাড়াও সারা শরীর ফোলা। এ কারণে ঠিকমত চলাফেরা করতে পারে না। উন্নত চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা বাবদ খরচের এতো টাকা আমার নেই। কৃষি কাজ করে যা পাই তা দিয়ে সংসার চলে। তাই ছেলের সুচিকিৎসার জন্য রাষ্ট্রীয় সহায়তা প্রয়োজন।

ইউনুস আলী বলেন, সুবেলকে রাজশাহীসহ জেলা শহরে ডাক্তার দেখানো হয়েছে। হরমোনের কারণে উচ্চতা দিন দিন বড়াছে বলে চিকিৎসকরা জানিয়েছেন। তবে অর্থাভাবে উন্নত চিকিৎসা করানো সম্ভব হয়নি। অর্থাভাবে এখন আর তার চিকিৎসাই বন্ধ রয়েছে। 

অন্যদিকে সুবেলকে দেখতে প্রতিদিন অনেক মানুষের ভিড় বাড়ছে। প্রতিবেশী ও গ্রামের মানুষও সুবেলের চিকিৎসার জন্য সহযোগিতা করেছেন এরআগে। তারাও সুবেলের সুচিকিৎসার ব্যবস্থা করার দাবি জানিয়েছেন।

ডেইলি বাংলাদেশ/জেডএম