কাস্টমস কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রদানের সুপারিশ

কাস্টমস কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রদানের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৫ ২৩ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৬:২২ ২৩ ফেব্রুয়ারি ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় কাস্টমস কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রদানের বিধানের সুপারিশ করে কাস্টমস বিল, ২০১৯ এর রিপোর্ট চূড়ান্ত করা হয়েছে।

রোববার সংসদ ভবনে কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় কার্যপ্রণালী-বিধির ২৪৬ বিধি অনুযায়ী স্থায়ী কমিটিতে পাঠানো ‘কাস্টমস বিল ২০১৯’ এবং ডাকঘর সঞ্চয় স্কিম নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। খবর- বাসস

কমিটির সদস্য অর্থ মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কাজী নাবিল আহমেদ, আহমেদ ফিরোজ কবির এবং রুমানা আলী সভায় অংশ নেন।

‘কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯’ এ কাস্টমস কর্মকর্তাদের প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেটের ক্ষমতা প্রদান সংক্রান্ত ১৫৮-ক ধারাটি ছিলো না। রাজস্ব আদায়ে নির্বিঘ্নে আইনটি যেনো প্রয়োগ করতে পারেন সে লক্ষ্যে ২০০০ সালে শুধু রাজস্ব আদায়ের ক্ষেত্রে কাস্টমস কর্মকর্তাদের প্রয়োজনীয় ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রদান করা হয়।

কার্যপ্রণালী-বিধির ২৪৬ ধারা অনুযায়ী, স্থায়ী কমিটিতে পাঠানো ‘কাস্টমস বিল ২০১৯’ এ পর্যালোচনা শেষে কাস্টমস কর্মকর্তাদের প্রয়োজনীয় ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রদানসহ বিলটি হুবহু সুপারিশ করার সিদ্ধান্ত বৈঠকে গৃহীত হয়।

এ সময় প্রান্তিক জনগোষ্ঠীর সঞ্চয়ের ক্ষেত্রে লাভের হার যেনো কোনোভাবে না কমে সে বিষয়ে যথাযথ পর্যালোচনা ও ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।

সভায় উপস্থিত ছিলেন- অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব, অর্থ সচিব, বিভিন্ন দফতর সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ডেইলি বাংলাদেশ/আরএইচ