Alexa কাশ্মীর নিয়ে ট্রাম্প-ইমরানের ফোনালাপ

কাশ্মীর নিয়ে ট্রাম্প-ইমরানের ফোনালাপ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২২:০৫ ২২ নভেম্বর ২০১৯   আপডেট: ০৮:৫৫ ২৩ নভেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারত নিয়ন্ত্রীত কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। 

বৃহস্পতিবার তাদের মধ্যে এই আলোচনা হয় বলে জানিয়েছে পাকিস্তানি প্রধানমন্ত্রীর দফতর। তাদের মধ্যে কাশ্মীর ছাড়াও দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিভিন্ন ইস্যু নিয়েও কথা হয়েছে বলে জানানো হয়।

ফোনালাপে ইমরান খান অধিকৃত কাশ্মীরে আশি লাখ লোক একশ দিনেরও বেশি সময় ধরে অবরুদ্ধ রয়েছেন বলে দাবি ট্রাম্পকে জানান। 

২০১৯ সালের ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন দেশটির কেন্দ্রীয় সরকার। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয়েছে বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। জারি করা হয়েছিল বিধিনিষেধ। গ্রেফতার করা হয়েছে সেখানকার শত শত নেতাকর্মীকে। এরপর থেকেই কূটনৈতিক তৎপড়তা চালিয়ে যাচ্ছে পাকিস্তান।

কাশ্মীর নিয়ে ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাবের প্রশংসা জানিয়ে ইমরান খান বলেন, মার্কিন প্রেসিডেন্টকে কাশ্মীরে শান্তিপূর্ণ সমাধানে চাপ প্রয়োগ করে যেতে হবে।

ট্রাম্পও বারবার মধ্যস্থতার আগ্রহ দেখিয়ে যাচ্ছেন। তবে ভারতের দাবি, কাশ্মীর তাদের অভ্যন্তরীণ ব্যপার।

এছাড়া আফগানিস্তান ইস্যুতেও কথা হয় দুই নেতার। ট্রাম্পকে ইমরান খান বলেন, আফগানিস্তানে পশ্চিমা বন্দিদের মুক্তি দেয়া ইতিবাচক অগ্রগতি। এদিকে তালেবানদের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনা চালিয়ে যেতে পাকিস্তানের প্রয়াসের প্রশংসা করেন ট্রাম্প।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/টিআরএইচ