Alexa কাশ্মীর নিয়ে আলোচনায় ফের চীন সফরে ইমরান

কাশ্মীর নিয়ে আলোচনায় ফের চীন সফরে ইমরান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫৩ ৮ অক্টোবর ২০১৯   আপডেট: ১৭:৫৬ ৮ অক্টোবর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কাশ্মীর ইস্যু সহ দ্বিপাক্ষিক বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করতে দুই দিনের চীন সফরে গিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

মঙ্গলবার তিনি দেশটির রাজধানী বেইজিংয়ে পৌছান। এ সময় তাকে দেশটির সাংস্কৃতিক মন্ত্রী লুও শুগং সহ পাকিস্তানে চীনের রাষ্ট্রদূত ইয়াও জিং এবং পাকিস্তানি কর্মকর্তারা স্বাগত জানান।

গত বছর আগস্টে দায়িত্ব নেয়ার পর এই নিয়ে তৃতীয়বারের মতো চীন সফলে এলেন ইমরান। শীঘ্রই চীনের প্রধানমন্ত্রী শি জিনপিংয়ের ভারত সফরের সম্ভবনা রয়েছে। তার আগে ইমরানের এই চীন সফরকে ভারত-পাকিস্তান কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। ধারণা করা হচ্ছে সফরে কাশ্মির ইস্যুতে আলোচনা হবে দুই দেশের। 

পাকিস্তানের ঘনিষ্ঠ মিত্র চীন সবসময়ই তাদের পাশে ছিল। কাশ্মীরের ব্যাপারেও তারা পাকিস্তানকে সমর্থন দিয়েছেন। তাই ভারত সফরের আগে এই বিষয়ে আলাদা করে কথা হতে পারে বলে জানিয়ছেন ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু।

কাশ্মীর ইস্যু নিয়ে পাকিস্তানকে সমর্থন জানিয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ি বলেছেন, "একতরফাভাবে স্থীতিশীলতা নষ্ট হয় এমন কোনো পদক্ষেপ নেয়া উচিত নয়।"

ইমরান খানের সফর নিয়ে এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইমরান খান চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের (সিপিসি) কাঠামোর আওতায় প্রকল্পের সম্প্রসারণ, কৃষি, শিল্প ও আর্থ-সামাজিক ক্ষেত্রে সহযোগিতা ছাড়াও দেশের বিভিন্ন দ্বিপাক্ষিক ইস্যু নিয়ে আলোচনা করবেন।

মঙ্গলবার পাকিস্তানের প্রধানমন্ত্রী চীন-পাকিস্তান বাণিজ্য সম্মেলনে অংশ নেবেন। এ প্রসঙ্গে তিনি বলেন, চীনের সঙ্গে বন্ধুত্ব জোরদার করতেই মূলত তার এই সফর।

ডেইলি বাংলাদেশ/মাহাদী