Alexa কাশ্মীরে যুদ্ধবিরতি লঙ্ঘন করে পাক সেনার গুলি, নিহত ৩

কাশ্মীরে যুদ্ধবিরতি লঙ্ঘন করে পাক সেনার গুলি, নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩৮ ২০ অক্টোবর ২০১৯  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান সেনাবাহিনীর মধ্যে গোলাগুলি হয়েছে। ভারতীয় দুই সেনা সদস্য ও এক বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এ ছাড়া তিনজন আহতসহ দুটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

রোববার সকালে জম্মু ও কাশ্মীরের কুপওয়ারা জেলায় তনঘর অঞ্চলে এ ঘটনা ঘটে। ৩৭০ ধারা বিলোপের পর দুই দেশের সীমান্তে গোলাগুলিতে এ পর্যন্ত ২১ জনের মৃত্যু হয়েছে।

এ ঘটনার পর পাক অধিকৃত কাশ্মীরের তাঙধর সেক্টরে কামান দিয়ে গোলাবারুদ নিক্ষেপ করেছে ভারত।

সেনার তরফে জানানো হয়েছে, পাক সেনার অতর্কিত আক্রমণের পাল্টা কড়া জবাব দিয়েছে ভারত। গত সপ্তাহে সীমান্তরেখায় পাকিস্তানের গুলি চালনার ঘটনায় ভারতের দুই সেনা সদস্য নিহত হয়েছে। বারামুলা ও রাজৌরির দু’টি পৃথক ঘটনায় ওই দুই সেনার মৃত্যু হয়।

সংবাদ সংস্থা পিটিআই আর্মি সূত্রে জানিয়েছে, আগস্ট মাসে জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস’ তুলে নেয়ার পর থেকেই সীমান্তরেখায় সাধারণ নাগরিকদের লক্ষ্য করে পাকিস্তানের গুলি চালানোর ঘটনায় প্রতিবাদ করেছে ভারত।

গত জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর মাসে যুদ্ধবিরতি লঙ্ঘন করার ঘটনা ঘটে ২৯৬, ৩০৭ ও ২৯২টি। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে তেমনটাই জানা গিয়েছে। এছাড়াও সেপ্টেম্বরে কামান থেকে গোলা ছোড়ার ঘটনাও ঘটেছে ৬১টি।

ভারতীয় সেনাবাহিনীর এ হামলায় পাকিস্তানের ব্যাপক হতাহতের আশঙ্কা করা হচ্ছে। গত ৫ আগস্ট ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর প্রতিবেশী এ দুই পারমাণবিক অস্ত্রধারী দেশের মাঝে ব্যাপক উত্তেজনা চলছে।

কাশ্মীর ইস্যুতে দুই দেশের মাঝে পারমাণবিক যুদ্ধ শুরু হতে পারে বলে গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বিশ্বনেতাদের সতর্ক করে দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

ডেইলি বাংলাদেশ/এসআই