কাশ্মীরে বিজেপি নেতা হত্যার ঘটনায় ১০ নিরাপত্তারক্ষী গ্রেফতার

কাশ্মীরে বিজেপি নেতা হত্যার ঘটনায় ১০ নিরাপত্তারক্ষী গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:০০ ৯ জুলাই ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জম্মু-কাশ্মীরে বিজেপি নেতা শেখ ওয়াসিম বারি ও তার বাবা-ভাইকে হত্যার ঘটনায় দায়িত্বে গাফিলতির অভিযোগে ১০ নিরাপত্তারক্ষীকে গ্রেফতার করা হয়েছে। এই নেতার পরিবারকে সুরক্ষার দায়িত্বে ছিলেন পুলিশের ওই সদস্যরা।

সংবাদ সংস্থা এনডিটিভির তথ্যানুযায়ী, পাকিস্তানের জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদকে এই হামলার জন্য দায়ী করেছে পুলিশ। জম্মু-কাশ্মীর পুলিশের ডিরেক্টর জেনারেল দিলবাগ সিং বলেছেন, সন্ত্রাসীরা চিহ্নিত হয়েছে।

বান্দিপোর জেলায় নিজ বাসার সামনে নিহত হন ওয়াসিম, তার বাবা বশির আহমেদ ও ভাই উমর বশির। তারা তিনজনই বিজেপির সদস্য ছিলেন। সন্ত্রাসী হামলার সময় তাদের সুরক্ষার দায়িত্বে থাকা ব্যক্তিগত নিরাপত্তারক্ষীদের কেউই ঘটনাস্থলে ছিলেন না।

স্থানীয় সময় রাত সাড়ে আটটার দিকে ওই হামলার ঘটনা ঘটে। ওয়াসিম ও তার বাবা-ভাই ওই সময় বাসার সামনে একটি দোকানে বসে ছিলেন। সিসিটিভি ফুটেজে দেখা গেছে, বাইকে চড়ে এসে এক সন্ত্রাসী খুব কাছ থেকে গুলি চালায়। বাবা ও দুই সন্তান মাটিতে লুটিয়ে পড়েন, অথচ ১০ মিটার দূরে ছিল স্থানীয় পুলিশ স্টেশন। পুলিশ বলছে, হত্যায় সাইলেন্সার লাগানো রিভলভার ব্যবহার করেছিল ওই জঙ্গি। ঘটনার সময় নিরাপত্তারক্ষীরা নেতার বাসার দ্বিতীয় তলায় ছিলেন বলে অভিযোগ এসেছে।

কাশ্মীরের ইন্সপেক্টর জেনারেল বিজয় কুমার বলেছেন, দায়িত্বে অবহেলা ও জীবন রক্ষায় ব্যর্থতার কারণে আমরা তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিচ্ছি। সিসিটিভি ফুটেজ দেখে মনে হয়েছে এটা পূর্বপরিকল্পিত হত্যাকাণ্ড। আমরা সন্ত্রাসীদের চিহ্নিত করেছি। তাদের একজন লস্কর-ই-তৈয়বার, আরেকজন একটি পাকিস্তানি জঙ্গিগোষ্ঠীর।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন এবং অপরাধীদের ধরতে দ্রুত ব্যবস্থা নিতে বলেছেন। বিজেপি প্রেসিডেন্ট জগৎ প্রকাশ নাড্ডা বলেছেন, তাদের এই আত্মত্যাগ বৃথা যাবে না।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ